আন্তর্জাতিক

লকডাউন: দিল্লির বাস টার্মিনালে ভিন রাজ্যের শ্রমিকদের উপচে পড়া ভিড়

প্রস্তুতি ছাড়াই লকডাউনের ঘোষণা আসায় ভারতের বিভিন্ন রাজ্য থেকে দিল্লিতে যাওয়া শ্রমিকরা বাড়ি ফিরতে এখন শহরটির বাস টার্মিনালগুলোতে ভিড় জমিয়েছেন।

প্রস্তুতি ছাড়াই লকডাউনের ঘোষণা আসায় ভারতের বিভিন্ন রাজ্য থেকে দিল্লিতে যাওয়া শ্রমিকরা বাড়ি ফিরতে এখন শহরটির বাস টার্মিনালগুলোতে ভিড় জমিয়েছেন।

গণপরিবহনের অভাবে বিপাকে পড়া মানুষ শত শত কিলোমিটার হেঁটে বাড়ির পথ ধরেছেন এমন বেশ কয়েকটি ঘটনা দেশটির গণমাধ্যমে প্রকাশিত হওয়ার পর সমালোচনার মুখে শনিবার উত্তরপ্রদেশ ও দিল্লিতে বিশেষ বাস পরিষেবা চালু করা হয়।

এনডিটিভি জানায়, উত্তরপ্রদেশে এক হাজার ও দিল্লিতে ২০০ বাস চালানোর সিদ্ধান্ত হয়েছে। করোনাভাইরাসের সর্তকতা না মেনে অসংখ্য মানুষ এখন বাস টার্মিনালগুলোতে ভিড় করছেন। একেকটি বাসে ১২৫-১৫০ পর্যন্ত যাত্রী তোলা হচ্ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে হিমশিম খেতে হচ্ছে আইন শৃঙ্খলা বাহিনীকে।

এদিকে, দিল্লি থেকে হেঁটে মধ্যপ্রদেশে বাড়ির উদ্দেশে রওনা হওয়ার পর রাস্তায় মারা গেছেন রণবীর সিংহ নামে এক যুবক। প্রায় ২০০ কিলোমিটার যাওয়ার পর মৃত্যু হয় তার।

এনডিটিভি জানায়, আরও অনেকের মতোই ৩২৬ কিলোমিটার দূরে মধ্যপ্রদেশের মোরেনা জেলায় নিজের বাড়ির উদ্দেশে হেঁটেই যাত্রা শুরু করেছিলেন ওই যুবক। আগ্রায় পৌঁছানোর পর মহাসড়কে ঢলে পড়েন তিনি।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ভারতে চলছে ২১ দিনের লকডাউন। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৯৮৭, মারা গেছেন ২৫ জন।

Comments

The Daily Star  | English

MV Abdullah passing through high-risk piracy area

Precautionary safety measures in place, Italian Navy frigate escorting it

46m ago