‘টেস্ট দলে আমার জায়গার জন্য লড়াই করতে চাই’

সামাজিক দায়িত্ব পালনের পাশাপাশি মাহমুদউল্লাহ অবশ্য ক্রিকেট নিয়েও সাজাচ্ছেন পরিকল্পনা। ভবিষ্যৎ লক্ষ্য সম্পর্কে জানাতে গিয়ে এই তারকা ব্যাটার বলেছেন, টেস্ট দলে ফেরার প্রত্যাশায় আছেন তিনি এবং সেজন্য নিজেকে উজাড় করে দিতে চান।
mahmudullah
ছবি: সংগৃহীত

করোনাভাইরাসের কারণে মাঠের ক্রিকেট বন্ধ। বাংলাদেশের ক্রিকেটারদের সময় কাটছে ঘরে শুয়ে-বসে। উদ্বেগজনক পরিস্থিতিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে সবাইকে সচেতনতামূলক পরামর্শ দিয়ে যাচ্ছেন তারা। মাহমুদউল্লাহও তাদের একজন। সামাজিক দায়িত্ব পালনের পাশাপাশি তিনি অবশ্য ক্রিকেট নিয়েও সাজাচ্ছেন পরিকল্পনা। ভবিষ্যৎ লক্ষ্য সম্পর্কে জানাতে গিয়ে এই তারকা ব্যাটার বলেছেন, টেস্ট দলে ফেরার প্রত্যাশায় আছেন তিনি এবং সেজন্য নিজেকে উজাড় করে দিতে চান।

বাংলাদেশের সবশেষ জিম্বাবুয়ে টেস্টের দলে ছিলেন না মাহমুদউল্লাহ। কারণ, এই সংস্করণে সাম্প্রতিক সময়ে তার হতাশাজনক পারফরম্যান্স। পাকিস্তান সফরে রাওয়ালপিন্ডি টেস্টে তার আউটের ধরন নিয়েও হয়েছিল কঠোর সমালোচনা। ব্যাট হাতে হতশ্রী দশার কারণে বিসিবির নতুন কেন্দ্রীয় চুক্তিতে মাহমুদউল্লাহকে রাখা হয়েছে কেবল সাদা বলের ক্যাটাগরিতে। অর্থাৎ, এই মুহূর্তে সীমিত ওভারের সংস্করণের জন্যই তাকে বিবেচনা করা হচ্ছে এবং টেস্টে তাকে নিয়ে আপাতত কোনো ভাবনা নেই কোচ ও টিম ম্যানেজমেন্টের।

ক্যারিয়ারের শেষদিকে এসে টেস্ট দলে জায়গা হারালেও দমে যাচ্ছেন না ৩৫ বছর বয়সী মাহমুদউল্লাহ। সোমবার মুঠোফোনে দ্য ডেইলি স্টারকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে তিনি বলেছেন, সাদা পোশাকের ক্রিকেটে ফিরতে করবেন লড়াই, ‘আমি ঠিক জানি না। কারণ, এই মুহূর্তে মাঠে কোনো ক্রিকেট নেই এবং আমরা সবাই মাঠে ফেরার অপেক্ষায় রয়েছি। স্পষ্টতই, যখন আমি ক্রিকেটে ফিরে আসব, তখন কিছু পরিকল্পনা থাকবে। আর অবশ্যই, টেস্ট দলে আমার জায়গার জন্য আমি লড়াই করতে চাই। আশা করছি, আমি সুযোগ পাব।’

২০১০ সালে প্রথম টেস্ট সেঞ্চুরি। পরের সেঞ্চুরি পেতে মাহমুদউল্লাহকে অপেক্ষা করতে হয় আট বছর! ২০১৮ সালে চার টেস্টে তিনবার তিন অঙ্ক ছুঁয়েছিলেন তিনি। ইঙ্গিত দিয়েছিলেন ক্রিকেটের কুলীন সংস্করণে ধারাবাহিক হওয়ার। কিন্তু সেসব এখন যেন কোনো সুদূর অতীতের গল্প। তা মেনে নিয়েই বাংলাদেশ টি-টোয়েন্টি দলের অধিনায়ক মাহমুদউল্লাহ জানিয়েছেন, করোনাভাইরাস আতঙ্ক কাটিয়ে আবার যখন ক্রিকেট মাঠে ফিরবে, তখন তিনি টেস্ট দলে ফেরার জন্য যথাসাধ্য চেষ্টা করবেন।

‘আসলে, আমি কখনোই সেভাবে ভাবিনি, কখনোই চার টেস্টে তিনটি সেঞ্চুরির কথা ভাবিনি। মূলত, তামিম (ইকবাল) একবার আমাকে বিষয়টা বলেছিল এবং কেবল তখনই আমি তা উপলব্ধি করতে পেরেছিলাম। তবে আমি মনে করি, টেস্ট ক্রিকেটে আমার আরও ধারাবাহিক হওয়া দরকার এবং আমি সবসময় এটা নিয়ে কাজ করার চেষ্টা করি।’

‘আমি সবশেষ কয়েকটি টেস্টে সর্বোচ্চ মানদণ্ড অনুসারে পারফর্ম করিনি। একজন সিনিয়র খেলোয়াড় হিসেবে আমার কাছে সবসময় প্রত্যাশা থাকে। আমার এগিয়ে আসার প্রয়োজন ছিল। কিন্তু আমি তা করে দেখাতে পারিনি। তাছাড়া কলকাতায় গোলাপি বলের টেস্টে আমি চোটও পেয়েছিলাম। তবে আমি টেস্ট দলে ফেরার এবং নিজের জন্য সুযোগ তৈরি করতে যথাসাধ্য পারফর্ম করার চেষ্টার অপেক্ষায় আছি।’

পুরো সাক্ষাৎকার পড়তে এই লিংকে যান: Would fight for my place in Test side: Mahmudullah

Comments

The Daily Star  | English

Lifts at public hospitals: Where Horror Abounds

Shipon Mia (not his real name) fears for his life throughout the hours he works as a liftman at a building of Sir Salimullah Medical College, commonly known as Mitford hospital, in the capital.

8h ago