শীর্ষ খবর

শিলাবৃষ্টিতে রবিশস্যের ক্ষতি

ঝড় ও শিলাবৃষ্টিতে ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর ও হবিগঞ্জের মাধবপুর উপজেলার ৯ গ্রামের রবিশস্যের ব্যাপক ক্ষতি হয়েছে। ঝরে গেছে আম ও লিচুর মুকুল।
ঝড় ও শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত বেগুন খেত। ছবি: স্টার

ঝড় ও শিলাবৃষ্টিতে ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর ও হবিগঞ্জের মাধবপুর উপজেলার ৯ গ্রামের রবিশস্যের ব্যাপক ক্ষতি হয়েছে। ঝরে গেছে আম ও লিচুর মুকুল।

আজ বৃহস্পতিবার বিকেলে এই দুই জেলার ওপর দিয়ে ঝড় ও শিলাবৃষ্টি বয়ে যায়।

বিকেল পৌনে ৩টার দিকে দমকা বাতাস শুরু হয়। কিছুক্ষণ পরেই ঝড়ো বাতাসের সঙ্গে শিলাবৃষ্টি শুরু হয়। যা চলে প্রায় ১৫-২০ মিনিট। এ সময় বিজয়নগর উপজেলার হরষপুর ইউনিয়নের বুল্লা গ্রামসহ পার্শ্ববর্তী ইউনিয়নে ফসলের খেত ও রাস্তায় শিলার স্তুপ জমে সাদা হয়ে যায়।

বিজয়নগর উপজেলা কৃষি কর্মকর্তা মো. খিজির হোসেন দ্য ডেইলি স্টারকে বলেন, ‘হরষপুর ইউনিয়নের বুল্লা গ্রামের ফসলি জমি শিলাবৃষ্টিতে ক্ষতি হয়েছে বলে জানতে পেরেছি। আম ও লিচুর মুকুলও ঝরে গেছে। অন্যান্য গ্রামে ক্ষয়ক্ষতির বিষয়ে এখনো জানা যায়নি।’

তিনি বলেন, ‘এ অঞ্চলে এখনো ধানে শীষ না আসায় ক্ষতি কাটিয়ে ওঠা যাবে।’

হবিগঞ্জের মাধবপুর উপজেলার উত্তর সুরমা ব্লকের উপ-সহকারি কৃষি কর্মকর্তা পরিমল কর জানান, তার ব্লকের ১২ টি গ্রামের মধ্যে ছয়টি গ্রামের অনেক ফসলি জমি শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে স্থানীয় কৃষকরা জানিয়েছেন। উত্তর সুরমা, বনগাঁও, শাহজাহানপুর, তেলিয়াপাড়া, এক্তিয়ারপুর ও নাজিরপুর গ্রামের সবজির খেত ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে ব্রাহ্মণবাড়িয়ার অন্যান্য স্থানে বৃষ্টি ও দমকা বাতাস বয়ে গেলেও শিলাবৃষ্টির খবর পাওয়া যায়নি।

Comments

The Daily Star  | English

Iran's President Raisi, foreign minister killed in helicopter crash

President Raisi, the foreign minister and all the passengers in the helicopter were killed in the crash, senior Iranian official told Reuters

2h ago