শীর্ষ খবর

সাভারে দুই পোশাক কারখানার ১৭৩ শ্রমিককে অব্যাহতি

সাভারে দুটি পোশাক কারখানায় ১৭৩ জন শ্রমিককে ‘কাজ সন্তোষজনক প্রতীয়মান না’ উল্লেখ করে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।
ম্যাপ।

সাভারে দুটি পোশাক কারখানায় ১৭৩ জন শ্রমিককে ‘কাজ সন্তোষজনক প্রতীয়মান না’ উল্লেখ করে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

আজ রোববার দুপুরে আশুলিয়ায় অবস্থিত ইসকেই ক্লথিং লিমিটেড কারখানার মূল ফটকে ১০৩ জন শ্রমিককে চাকরি থেকে অব্যাহতি দেওয়ার নোটিশ দেখা গেছে। 

নোটিশে লেখা হয়েছে, অব্যাহতির তালিকায় থাকা সব শ্রমিক ও স্টাফদের কাজকর্ম সন্তোষজনক প্রতীয়মান না হওয়ায় তাদের চাকরি স্থায়ী না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷ যা গত ১ এপ্রিল থেকে কর্যকর করা হয়েছে৷ অব্যাহতিপ্রাপ্ত শ্রমিক ও স্টাফদের আগামী ৩০ এপ্রিলের ভেতর যেকোনো কার্যদিবসে এসে সকল পাওনাদি গ্রহণ করার পরামর্শ দেওয়া হচ্ছে। 

কারখানাটির জেনারেল ম্যানেজার (জিএম) জরুল ইসলাম জানিয়েছেন, কারখানায় চাকরির একটি অস্থায়ীকরণ নিয়ম রয়েছে। আমাদের কারখানায় সেই নিয়ম মানা হয়েছে। যারা অস্থায়ী চাকরি করা অবস্থায় কাজে সন্তোষজনক নয়, তাদের স্থায়ী করা হয়নি।

সাভারের হেমায়েতপুরের তেঁতুলঝোড়া এলাকার দি ক্লথ অ্যান্ড ফ্যাশন লিমিটেডের ৭০ জন শ্রমিককে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিল্প পুলিশ-১’র উপ-পরিদর্শক (এসআই) আলামিন হোসেন।

সংকটময় সময়ে শ্রমিক ছাঁটাইয়ের বিষয়টি উদ্বেগজনক উল্লেখ করে গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাংগঠনিক সম্পাদক খাইরুল মামুন মিন্টু বলেন, ‘আমি মনে করি এই সংকটময় সময়ে শ্রমিকদেরকে টিকিয়ে রাখতে সরকার ও মালিকপক্ষের বিশেষ গুরুত্ব রাখা দরকার। এই মুহূর্তে শ্রমিকদের ছাঁটাই করা অমানবিক।’

এর আগে, গতকাল আশুলিয়ার জাসগড়ার ফ্যাশন ফোরাম কারখানার ১৮৯ জন শ্রমিককে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়।

ঢাকা শিল্প পুলিশ-১’র পুলিশ সুপার সানা শামিনুর রহমান ধ্য ডেইলি স্টারকে বলেন, ‘আমরা বিষটি দেখছি।’

Comments

The Daily Star  | English

Rain drenches Dhaka amid heatwave

The city dwellers got some relief after rain drenched Dhaka amid ongoing heatwave across the country today

45m ago