ঘরে না থেকে মানুষের আতশবাজি ফুটানোয় ক্ষুব্ধ রোহিত

করোনাভাইরাসের বিরুদ্ধে একজোট হতে রোববার রাত ন’টায় বৈদ্যুতিক বাতি নিভিয়ে প্রদীপ জ্বালানোর আহবান করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু তার সেই আহবান কর্মী-সমর্থকদের একটা অংশ নিয়েছেন ভিন্নভাবে।
Rohit Sharma
ফাইল ছবি: একুশ তাপাদার

করোনাভাইরাসের বিরুদ্ধে একজোট হতে রোববার রাত ন’টায় বৈদ্যুতিক বাতি নিভিয়ে প্রদীপ জ্বালানোর আহবান করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু তার সেই আহবান কর্মী-সমর্থকদের একটা অংশ নিয়েছেন ভিন্নভাবে। রাস্তায় নেমে মশাল জ্বালিয়ে, আতশবাজি-পটকা ফুটিয়ে তারা তৈরি করেন রীতিমতো উৎসবের পরিবেশ! সামাজিক যোগাযোগ মাধ্যমেও ছড়িয়ে পড়ে এসব দৃশ্য। আর এমন কর্মকাণ্ডের সমালোচনায় মুখর হয়েছেন ক্রিকেটার রোহিত শর্মাও।

নিজের স্বীকৃত টুইটার পেজে বিরক্ত রোহিত দিয়েছেন কটাক্ষ করা এক পোস্ট। মহামারি ভাইরাসের সময়ে ঘরে থাকার বদলে মানুষের এই হৈ হুল্লোড়ের উদ্দেশ্যে তার জিজ্ঞাসা বিশ্বকাপ তো এখনো ঢের দেরি, উৎসবটা তবে কীসের, ‘ভারতবাসী আপনারা ঘরে থাকুন। বাইরে বেরিয়ে উৎসব করবেন না। বিশ্বকাপের তো এখনো অনেক দূরে।’

রোববার সন্ধ্যার পর থেকেই ভারতের বেশ কয়েকটি বড় শহরে মশাল মিছিলের দৃশ্য দেখা যায়। ফুটেছে আতশবাজি-পটকা। এসব দৃশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে উঠে সমালোচনার ঝড়। লকডাউন পরিস্থিতিতে ঘরে থাকার বদলে করোনার ঝুঁকি বাড়িয়ে এমন কাণ্ডজ্ঞানহীন আচরণের নিন্দা জানান অনেকেই।

নতুন করোনাভাইরাস কোভিড-১৯ এর ছোবলে গোটা দুনিয়াই কাবু। শুরুতে দক্ষিণ এশিয়ায় এই ভাইরাসের প্রকোপ কম থাকলেও ক্রমশ এর মাত্রা বেড়েই চলেছে। সোমবার সকাল পর্যন্ত  ভারতে ৪ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ১১৮ জন। দেশটিতে কয়েকদিন থেকেই চলছে লকডাউন পরিস্থিতি।

Comments

The Daily Star  | English

Trees are Dhaka’s saviours

Things seem dire as people brace for the imminent fight against heat waves and air pollution.

5h ago