ঘরে থাকুন, সুস্থ থাকুন: নিজেকে আবিষ্কার করুন

কোয়ারেন্টিনের দিনগুলোতে কাছের ও প্রিয় মানুষদের সঙ্গে কাটানোর জন্য প্রচুর সময় পাওয়া যায়। করোনা মহামারি বিশ্বজুড়ে মানুষের ভেতরে থাকা সুপ্ত প্রতিভা দেখানোর এক নতুন দুয়ার খুলেছে দিয়েছে।

কোয়ারেন্টিনের দিনগুলোতে কাছের ও প্রিয় মানুষদের সঙ্গে কাটানোর জন্য প্রচুর সময় পাওয়া যায়। করোনা মহামারি বিশ্বজুড়ে মানুষের ভেতরে থাকা সুপ্ত প্রতিভা দেখানোর এক নতুন দুয়ার খুলেছে দিয়েছে।

সম্প্রতি বলিউড সুপারস্টার সালমান খানকে বিশেষ রূপে দেখা যায় সামাজিক যোগাযোগ মাধ্যমে। তিনি একটি কাগজে কাঠকয়লা দিয়ে স্কেচ করছিলেন।

আরেক বলিউড শিল্পী ক্যাটরিনা কাইফ গিটার নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে হাজির হয়ে তার ভক্ত-অনুরাগীদের চমক দিয়েছেন। শিগগির গান গেয়ে আরও একটি ভিডিও প্রকাশ করার প্রতিশ্রুতি দিয়েছেন ব্রিটিশ পাসপোর্টধারী এই বলিউড অভিনেত্রী।

বাদ যাননি শ্রীলংকান সুন্দরী জ্যাকুলিন ফার্নান্দেজও। তিনি হাজির হয়েছিলেন তার যোগব্যায়াম ভিডিও নিয়ে।

বলিউডের তিন অভিনয় শিল্পীর সুপ্ত প্রতিভা দেখানোর এগুলো কয়েকটি উদাহরণ। তাদের এই কাজ অন্যদের অনুপ্রাণিত করতে পারে। কেউ হয়তো ভালো ছবি আঁকতে পারে বা গান গাইতে পারে কিংবা নাচতে পারে। হয়তো দৈনন্দিন জীবনের ব্যস্ততায় সেগুলো চাপা পড়ে আছে। এখনই সঠিক সময় সেই সুপ্ত প্রতিভা লালন করার।

একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কর্মরত রাবেয়া খন্দকার দ্য ডেইলি স্টারকে বলেন, ‘আমার মতো অনেকেই সেলাই ও হাতের কাজের মাধ্যমে বিভিন্ন জিনিস বানাতে পছন্দ করে। কিন্তু, ব্যস্ততার কারণে তা করতে পারি না। গত ১৫ দিনে আমি আমার পুরানো পোশাক ব্যবহার করে বেশ কয়েকটি জিনিস তৈরি করেছি। আমি এমন কিছু খাবারও রান্না করেছি যা আগে কখনও চেষ্টাও করিনি। সব মিলিয়ে, আমি আমার অবসর সময়টাকে ভালো কাজে লাগাতে পারছি।’

ডা. তানজিন জাহান বলেন, ‘নিজের পারদর্শিতাগুলো খুঁজে বের করার জন্য এটা খুবই ভালো সময়। এই সময় ব্যবহার নিজের সুপ্ত প্রতিভাগুলো চর্চার মাধ্যমে আরও দক্ষ হয়ে উঠতে পারে। এটা মানসিকভাবে উত্সাহও দেবে। ঘরে বসে কোয়ারেন্টিনে কাটানো সময়গুলোর জন্য যা খুবই জরুরি।’

আরও পড়ুন: ঘরে থাকুন, সুস্থ থাকুন: দায়িত্বশীল আচরণ করুন

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

7h ago