উইজডেন সেরার সংক্ষিপ্ত তালিকায় ডেইলি স্টারের রাজিব রায়হানের ছবি

উইজডেন-এমসিসি ২০১৯ সালে তোলা এসব ছবির ভেতর থেকে বেছে নিয়েছে সেরা ১১টি ছবি। সংক্ষিপ্ত এই তালিকা জায়গা করে নিয়েছে দ্য ডেইলি স্টারের আলোকচিত্রী রাজীব রায়হানের একটি ছবি।
Rajib Raihan best capture
ছবি: রাজিব রায়হান

বছরব্যাপী বিশ্বের বিভিন্ন প্রান্তে তোলা ৬৫০ টি ছবি জমা হয়েছিল। উইজডেন-এমসিসি ২০১৯ সালে তোলা এসব ছবির ভেতর থেকে বেছে নিয়েছে সেরা ১১টি ছবি। সংক্ষিপ্ত এই তালিকা জায়গা করে নিয়েছে দ্য ডেইলি স্টারের আলোকচিত্রী রাজীব রায়হানের একটি ছবি। সেরা ছবি তুলে এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছেন গেটি ইমেজের গ্যারেথ কোপলি।

বুধবার ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেনের ১৫৭তম সংস্করণ প্রকাশিত হয়। এতে ২০১৯ সালের সেরা ক্রিকেটার হন ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস। ক্রিকেটারদের স্বীকৃতি দেওয়ার পাশাপাশি ক্রিকেট সম্পর্কিত পেশাদার ও শৌখিন আলোকচিত্রীদেরও সম্মানিত করে থাকে তারা। এত এত ভালো ছবি পেয়ে উইজডেন সম্পাদক লরেন্স বুথ বলেন, ‘ছবির মান গত গ্রীষ্মকে মনে করাতে প্রেরণা দেয়। দুর্দান্ত ছিল।’

দ্য ডেইলি স্টারের চট্টগ্রাম অফিসের আলোকচিত্রী রাজিব ২০১৯ সালের ২৩ ডিসেম্বর কর্ণফুলী নদীর পাড়ে ফিশারি ঘাট এলাকায় ক্রিকেট খেলার একটি ছবি তোলেন। ছবিতে দেখা যায়, দুই পাশে বিছানো মাছ ধরার জাল, তার মাঝে একটি রাস্তায় ক্রিকেট খেলছেন তিন যুবক।

তার এই ছবি যে সেরা তালিকায় আসতে যাচ্ছে সে খবর মাস দেড়েক আগে পেয়েছিলেন রাজিব। তবে উইজডেন অনুরোধ করেছিল সেরাদের সংক্ষিপ্ত তালিকা প্রকাশের আগে তা গোপন রাখতে। চট্টগ্রাম ব্যুরো অফিসের এই আলোকচিত্রী তোলেন সব ধরনের ছবিই। ডিসেম্বরের সেই বিকেলে ফিচার ছবি তুলতে গিয়ে পেয়ে যান এই দৃশ্য, আমাদের তো ফিচার ছবি তুলতে হয়, সেদিনও গিয়েছিলাম ছবি তুলতে। দেখলাম এরকম একটা খেলা চলছে। তাই ক্লিক করলাম। অনুভূতি আসলে দারুণ। বিরাট সম্মানের ব্যাপার।

গ্যারেথ কোপলি (গ্যাটি ইমেজ)

চ্যাম্পিয়ন হওয়া কোপলির ছবি অবশ্য গেল বছরের আলোচিত এক ঘটনার। গত অ্যাশেজে হেডিংলি টেস্টে অতিমানবীয় এক ইনিংস খেলে ইংল্যান্ডকে জিতিয়েছিলেন স্টোকস। তার বীরোচিত উদযাপনের মুহূর্তই জিতেছে শ্রেষ্ঠ ছবির সম্মান।

ছবি: টম জেনিংস (দ্য গার্ডিয়ান)

রানার্সআপ হয়েছে দুটি ছবি। গত বিশ্বকাপ ফাইনালে নিউজিল্যান্ডের মার্টিন গাপটিলকে রান আউট করে জস বাটলারের বিশ্বজয়ের মুহূর্তটি ধারণ করেন দ্য গার্ডিয়ানের টম জেনকিংস। এছাড়া টনটনের মাঠে ড্রোন দিয়ে তোলা কাইরন হেনলনের সূর্যোদয়ের ছবিও যৌথভাবে হয়েছে দ্বিতীয়।

ছবি: কাইরন হেনলন

ছবি: ডান মুলান (গ্যাটি ইমেজ)

ছবি: কাই স্কুইরেয়ার (গ্যাটি ইমেজ)

ড্যারেন ইংল্যান্ড (অস্ট্রেলিয়া অ্যাসোসিয়েটস প্রেস)

ছবি: আন্ড্রু বয়ার্স (রয়টার্স)

ছবি: স্কট বারবাউর (এএপি)

ছবি: ড্যারেক পাইনি (অ্যামেচার)

ছবি: রব সিয়ানফ্লোন (গ্যাটি ইমেজ)

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

7h ago