শীর্ষ খবর

বিরূপ আবহাওয়ায় ফসলের ক্ষতির শঙ্কা

ভোরে ঘন কুয়াশা আর দিনে তীব্র গরম—বিরূপ আবহাওয়ায় ক্ষতির মুখে পড়েছেন মানিকগঞ্জের কৃষকেরা।
ঘন কুয়াশায় নষ্ট হচ্ছে ফসল। মানিকগঞ্জ সদর উপজেলার দিঘি ইউনিয়নের দিঘি চক থেকে আজ (০৯.০৪.২০২০) ভোরে তোলা। ছবি: জাহাঙ্গীর শাহ

ভোরে ঘন কুয়াশা আর দিনে তীব্র গরম—বিরূপ আবহাওয়ায় ক্ষতির মুখে পড়েছেন মানিকগঞ্জের কৃষকেরা।

জেলার হরিরামপুর উপজেলার গোড়াইল গ্রামের কৃষক সোরহাব মিয়া জানান, তাদের এলাকায় বাঙ্গি, মরিচ ও করলার চাষ হয়। কিন্তু আবহাওয়া অনুকূলে না থাকায় মরিচ গাছে ফুল আসছে না, করলা ও বাঙ্গি পচে যাচ্ছে আর পোকা ধরছে।

একই কথা জানালেন মানিকগঞ্জ সদর উপজেলার জাগীর এলাকার কৃষক মোশারফ হোসেন।

তিনি বলেন, তাদের এলাকায় ব্যাপকভাবে সবজির আবাদ হয়। কিন্তু আবহাওয়া পরিবর্তনের ফলে তাদের সবজিতে পচন ও পোকা দেখা দিয়েছে।

এছাড়া, সাটুরিয়া, ঘিওর, দৌলতপুর, শিবালয় ও সিংগাইর উপজেলায়ও ফসলের ক্ষতি হয়েছে। ওইসব এলাকার কৃষকেরা জানান, হঠাৎ কুয়াশা আর রোদের কারণে তাদের ফসল নষ্ট হচ্ছে।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট ও ধান গবেষণা ইনস্টিটিউটের বরাত দিয়ে মানিকগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ কার্যালয়ের উপ-পরিচালক মো. শাহাজাহান আলী বিশ্বাস বলেন, বর্তমান আবহাওয়ার কারণে ধানসহ অন্যান্য ফসলের দুটি রোগ- ‘নেক ব্লাস্ট’ ও ‘ব্যাকটেরিয়াল লিফ ব্লাইট’ হতে পারে।

তিনি জানান, এই দুটি রোগের আক্রমণের হাত থেকে রক্ষা পেতে করণীয় সম্পর্কে ইতিমধ্যেই উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে দায়িত্বরত কৃষি কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনা অনুযায়ী প্রচারপত্র বিলি করা হয়েছে। এই নির্দেশনা মেনে চলতে তিনি কৃষকদের প্রতি অনুরোধ জানিয়েছেন।

তবে, এই নির্দেশনা এখনও কৃষকদের মাঝে পৌঁছায়নি বলে অভিযোগ করেছেন কৃষকেরা।

Comments