আন্তর্জাতিক

সেপ্টেম্বরের মধ্যে প্রস্তুত হতে পারে করোনার টিকা

আগামী সেপ্টেম্বরের মধ্যে করোনাভাইরাসের টিকা প্রস্তুত হতে পারে বলে জানিয়েছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি গবেষক দল। ওই গবেষক দলের প্রধান অধ্যাপক সারাহ গিলবার্ট সংবাদমাধ্যম টাইমকে দেওয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানান।
ছবি: এএফপি

আগামী সেপ্টেম্বরের মধ্যে করোনাভাইরাসের টিকা প্রস্তুত হতে পারে বলে জানিয়েছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি গবেষক দল। ওই গবেষক দলের প্রধান অধ্যাপক সারাহ গিলবার্ট সংবাদমাধ্যম টাইমকে দেওয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানান।

তিনি বলেন, ‘আগামী চার মাসের মধ্যেই টিকা প্রস্তুত হতে পারে। আমরা এই মূহুর্তে যে টিকা নিয়ে কাজ করছি তা কার্যকর হওয়ার সম্ভাবনা বেশি। এই টিকার সফলতা নিয়ে আমি ৮০ শতাংশ আশাবাদী।’

গত মাসে অধ্যাপক গিলবার্ট জানিয়েছিলেন, করোনার টিকা আবিষ্কারে চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত সময় লাগতে পারে।

কিন্তু টাইমসকে তিনি জানান, ইতোমধ্যেই টিকার পরীক্ষা-নিরীক্ষায় কাজ অনেকখানি এগিয়েছে। আগামী দুই সপ্তাহের মধ্যে মানবদেহে পরীক্ষামূলকভাবে এর কার্যকারিতা পরীক্ষা করা হবে। মানবদেহে করোনার টিকা পরীক্ষার তিনটি ধাপে সফল হলেই তা আক্রান্তের দেহে প্রয়োগ করা হবে।

টিকা আবিষ্কারের পর বাজারে আসতে কত সময় লাগবে সে বিষয়ে নিশ্চিতভাবে কিছু বলতে না পারলেও গিলবার্ট জানান, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী সেপ্টেম্বর নাগাদ করোনার টিকা আবষ্কার হতে পারে।

এর আগে ব্রিটিশ সরকার জানিয়েছিল, টিকা তৈরির গবেষণায় যারা এগিয়ে যাবে তাদের টিকা উৎপাদনে সরকার অর্থায়ন করবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, বিশ্বের প্রায় ৩৫টি একাডেমি ও ব্যবসা প্রতিষ্ঠান বর্তমানে করোনার টিকা আবিষ্কারের চেষ্টা করছে। এদের মধ্যে এগিয়ে আছে ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এই গবেষকরা। এ ছাড়াও, চীনের ক্যানসিনো বায়োলজিকস ও যুক্তরাষ্ট্রের মর্ডানা থেরাপেউটিকস এগিয়ে আছে। এই দুই প্রতিষ্ঠান ইতোমধ্যে করোনা টিকার ক্লিনিক্যাল পরীক্ষা চালিয়েছে।

--

Comments

The Daily Star  | English

Extreme heat sears the nation

The scorching heat continues to disrupt lives across the country, forcing the authorities to close down all schools and colleges till April 27.

11h ago