প্রথম শ্রেণির ক্রিকেট থেকে অবসরে শরীফ

প্রায় দুই দশক দীর্ঘ সাদা পোশাকের ক্যারিয়ারের ইতি টানার সিদ্ধান্ত নিয়েছেন এই ডানহাতি পেসার।
sharif

প্রথম শ্রেণির ক্রিকেট থেকে অবসরে যাওয়ার ঘোষণা দিয়েছেন মোহাম্মদ শরীফ। প্রায় দুই দশক দীর্ঘ সাদা পোশাকের ক্যারিয়ারের ইতি টানার সিদ্ধান্ত নিয়েছেন এই ডানহাতি পেসার।

শনিবার সন্ধ্যায় অবসর নেওয়ার বিষয়টি চূড়ান্ত করেছেন ৩৪ বছর বয়সী শরীফ। প্রথম শ্রেণিতে দেশের সফলতম এই পেসার টি-টোয়েন্টি ছেড়েছেন আরও আগে। তবে মাঠ থেকেই লিস্ট ‘এ’ ক্রিকেটকে বিদায় বলতে চান তিনি।

বাংলাদেশের পেসারদের মধ্যে সবচেয়ে বেশি প্রথম শ্রেণির ম্যাচ খেলার রেকর্ড তার দখলে। ১৩২ ম্যাচে নেমে নিয়েছেন ৩৯৩ উইকেট। দেশের প্রথম পেসার হিসেবে এই সংস্করণে ৪০০ উইকেট নেওয়ার হাতছানি ছিল তার সামনে। কিন্তু চোট আর চলমান অচলাবস্থা মিলিয়ে বিদায় বলাকেই শ্রেয় মনে হয়েছে তার।

শরীফের নামের পাশে রেকর্ড আছে আরও। প্রথম শ্রেণিতে ১৫ বার ৫ উইকেট নেওয়ার কীর্তি নেই দেশের আর কোনো পেসারের। হ্যাটট্রিকও করেছেন। ব্যাট হাতে ১৯৯ ইনিংসে নেমে রান করেছেন ৩ হাজার ২২২। ১ সেঞ্চুরির সঙ্গে হাফসেঞ্চুরি আছে ১০টি।

২০০১ সালের এপ্রিলে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় শরীফের। হারারেতে মাত্র ১৫ বছর ১১৬ দিন বয়সে খেলতে নেমেছিলেন জিম্বাবুয়ের বিপক্ষে। দিন কয়েক পরে বুলাওয়েতে একই প্রতিপক্ষের সঙ্গে টেস্ট অভিষেকও হয়ে যায় তার। ইতিহাসের সর্বকনিষ্ঠ পেস বোলার হিসেবে ওয়ানডে ও টেস্ট খেলার রেকর্ডের মালিকও তিনি।

কিন্তু চোটের কারণে বাংলাদেশের জার্সিতে খুব বেশিদিন প্রতিনিধিত্ব করা হয়নি শরীফের। ২০০৭ সালের জুলাইতে শ্রীলঙ্কা সফরে শেষবার জাতীয় দলের হয়ে খেলতে নেমেছিলেন তিনি। বাংলাদেশের হয়ে ১০ টেস্টে তার শিকার ১৪ উইকেট। ৯ ওয়ানডেতে উইকেট নিয়েছিলেন ১০টি।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

10h ago