করোনায় দেশে আরও ৭ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ২০৯

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও সাত জন মারা গেছেন। এ নিয়ে মৃতের সংখ্যা ৪৬। এ ছাড়া, নতুন আক্রান্ত হয়েছেন ২০৯ জন। মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ১ হাজার ১২ জনে দাঁড়িয়েছে।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও সাত জন মারা গেছেন। এ নিয়ে মৃতের সংখ্যা ৪৬। এ ছাড়া, নতুন আক্রান্ত হয়েছেন ২০৯ জন। মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ১ হাজার ১২ জনে দাঁড়িয়েছে।

আজ মঙ্গলবার দুপুর আড়াইটার দিকে করোনা পরিস্থিতি নিয়ে অনলাইনে স্বাস্থ্য অধিদপ্তরের দৈনন্দিন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৯০৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে, যার মধ্যে নতুন নমুনা ১ হাজার ৮০৪টি। এখন পর্যন্ত মোট পরীক্ষার সংখ্যা ১৩ হাজার ১২৮। জেলা ও উপজেলা পর্যায়ে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য ৪৮৮টি প্রতিষ্ঠান প্রস্তুত রয়েছে এবং এর মাধ্যমে তাৎক্ষণিক ২৬ হাজার ৩৫২ জনকে সেবা দেওয়া যাবে। আইসোলেশনের জন্য মোট ৭ হাজার ৬৯৩টি শয্যা রয়েছে। যার মধ্যে ঢাকা মহানগরীতে আছে ১ হাজার ৫৫০টি এবং ঢাকা শহরের বাইরে আছে ৬ হাজার ১৪৩টি শয্যা। এ ছাড়াও, মোট ১৯২টি আইসিইউ এবং ৪০টি ডায়ালাইসিস ইউনিট রয়েছে।

সংক্রমিতদের মধ্যে চিকিৎসাধীন কেউ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে বাড়ি ফিরে যাননি উল্লেখ করে তিনি বলেন, ‘এ পর্যন্ত সর্বমোট সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৪২ জন।’

তিনি আরও জানান, পরীক্ষার জন্য বর্তমানে পিসিআর পদ্ধতি ব্যবহার করে ১৭টি ল্যাবে কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। পরীক্ষা আরও সম্প্রসারণের জন্য আগামী ৭-১০ দিনের মধ্যে নতুন কয়েকটি প্রতিষ্ঠান কাজ শুরু করবে। নতুন প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে— চট্টগ্রাম মেডিকেল কলেজ, কুমিল্লা মেডিকেল কলেজ, ফরিদপুর মেডিকেল কলেজ, কুষ্টিয়া মেডিকেল কলেজ, দিনাজপুরের এম আব্দুর রহিম মেডিকেল কলেজ, বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ, মুগদা মেডিকেল কলেজ এবং শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট। এ ছাড়া, কুর্মিটোলা জেনারেল হাসপাতালেও পরীক্ষার কাজ সম্পন্ন করার জন্য প্রস্তুতি চলছে।

আরও পড়ুন:

দেশে এক দিনে সর্বোচ্চ মৃত্যু-আক্রান্ত

দেশে আক্রান্তের সংখ্যা হাজার ছাড়াল

Comments