টেস্টে টস প্রথা তুলে দেওয়ার পক্ষে লক্ষণ

টেস্ট ক্রিকেটকে আকর্ষণীয় ও প্রতিদ্বন্দিতাপূর্ণ করতে আলাদা এক চিন্তার কথা জানালেন ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান ভিভিএস লক্ষণ। সফরকারী দলগুলোর জন্য লড়াইয়ের ভারসাম্য রাখতে টস প্রথা তুলে দেওয়ার মত তার।
vvs laxman
ছবি: এএফপি

টেস্ট ম্যাচ চার দিনে নামিয়ে আনা নিয়ে এক প্রস্তাব আলোচনায় ছিল কয়েক মাস আগে। তাতে বেশিরভাগ ক্রিকেটারই দিয়েছিলেন নেতিবাচক মত। তবে টেস্ট ক্রিকেটকে আকর্ষণীয় ও প্রতিদ্বন্দিতাপূর্ণ করতে আলাদা এক চিন্তার কথা জানালেন ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান ভিভিএস লক্ষণ। সফরকারী দলগুলোর জন্য লড়াইয়ের ভারসাম্য রাখতে টস প্রথা তুলে দেওয়ার মত তার।

টেস্ট ম্যাচ হয় মূলত সিরিজ ভিত্তিতে। যে দেশ স্বাগতিক, সে দেশই ঠিক করে খেলা হবে কেমন উইকেটে। এজন্য সফরকারী দলগুলো শুরু থেকেই থাকে ব্যাকফুটে। উইকেটের আচরণের জন্য টস হয়ে পড়ে মহাগুরুত্বপূর্ণ।

বেশিরভাগ সময়েই দেখা যায়, ফল যাচ্ছে ঘরের দলগুলোর পক্ষে। পুরো ব্যাপারটার একটা ভারসাম্য চান লক্ষণ। তার মতে, উইকেট যেহেতু হোম টিম ঠিক করছে, সেহেতু টস উঠিয়ে সফরকারী দলের অধিনায়কের উপর ছেড়ে দেওয়া হোক ব্যাটিং বা বোলিং নেওয়ার সিদ্ধান্ত, ‘টেস্ট ক্রিকেটের উত্তেজনা জিইয়ে রাখতে টসের সংস্কার প্রয়োজন। বিশেষ করে, সফরকারী দলের অধিনায়কের উপরেই ছেড়ে দেওয়া উচিত তিনি কী সিদ্ধান্ত নিতে চান, ব্যাটিং না বোলিং।’

সাবেক ইংল্যান্ড অধিনায়ক নাসের হুসেন অবশ্য মনে করেন, টেস্ট ক্রিকেটকে বাঁচিয়ে রাখতে উন্নত করা উচিত উইকেটের মান। দর্শকদের মনোরঞ্জনের জন্য উইকেট হওয়া চাই স্পোর্টিং। যাতে সবারই সমান সুযোগ থাকে।

টেস্টে ভারতের হয়ে নান্দনিক ব্যাটিংয়ের জন্য খ্যাতি পাওয়া লক্ষণ চার দিনের টেস্টের চিন্তাকেও একেবারেই উড়িয়ে দিয়েছেন, ‘চার দিনের টেস্টে বেশিরভাগ সময়েই ফল আসবে না। আমি চার দিনের টেস্টের সমর্থক নই একেবারেই। টেস্ট পাঁচ দিন হওয়াই বাঞ্ছনীয়। এতে বেশিরভাগ সময়েই ফল আসছে।’

Comments