অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে যাচ্ছে আইপিএল

এরই মধ্যে দেশটির ক্রিকেট বোর্ড (বিসিসিআই) আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলোকে নিজেদের সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে বলে উল্লেখ করা হয়েছে সেখানে।
ipl
ছবি: এএফপি

করোনাভাইরাসের কারণে অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে যাচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ত্রয়োদশ আসর। ভারতীয় বার্তা সংস্থা পিটিআই এমন দাবি করে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এরই মধ্যে দেশটির ক্রিকেট বোর্ড (বিসিসিআই) আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলোকে নিজেদের সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে বলে উল্লেখ করা হয়েছে সেখানে।

আনুষ্ঠানিক কোনো ঘোষণা এখনও দেওয়া না হলেও বুধবার ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া পিটিআইয়ের বরাতে জানিয়েছে, আইপিএল বাতিল করা হচ্ছে না, কেবল স্থগিত করা হচ্ছে অনির্দিষ্ট সময়ের জন্য। তবে চলতি বছরের অন্য কোনো সুবিধাজনক সময়ে আসরটি আয়োজন করার ব্যাপারে আশাবাদী বিসিসিআই।

আইপিএলের এবারের আসর মাঠে গড়ানোর কথা ছিল গেল ২৯ মার্চ। কিন্তু চলমান উদ্বেগজনক পরিস্থিতিতে গেল মাসে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে প্রতিযোগিতাটি ১৫ এপ্রিল পর্যন্ত স্থগিত করার সিদ্ধান্ত জানিয়েছিল বিসিসিআই, যার সময়সীমা শেষ হয়ে যাচ্ছে বুধবার।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ভারতজুড়ে তিন সপ্তাহের লকডাউন ঘোষণা করা হয়েছিল। তবে পরিস্থিতির অবনতি হওয়ায় প্রাণঘাতী ভাইরাসটি ছড়িয়ে পড়া বন্ধ করতে এই আদেশের মেয়াদ আরও বাড়ানো হয়েছে। গতকাল মঙ্গলবার দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, আগামী ৩ মে পর্যন্ত চলবে লকডাউন। এই ঘোষণার প্রেক্ষিতে আইপিএলের স্টেক-হোল্ডার, আট ফ্র্যাঞ্চাইজি দল ও সম্প্রচারকারী প্রতিষ্ঠানগুলোকে আসর স্থগিতের নতুন সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে বিসিসিআই।

নাম প্রকাশ না করার শর্তে এক ফ্র্যাঞ্চাইজি কর্মকর্তা পিটিআইকে বলেছেন, ‘হ্যাঁ, বিসিসিআই আমদেরকে ইঙ্গিত দিয়েছে যে, আইপিএল অনির্দিষ্ট সময়ের জন্য পিছিয়ে যাচ্ছে। তবে চলতি বছরের পরবর্তী সময়ে আসরটি আয়োজন করতে আশাবাদী তারা, যখন সূচিতে ফাঁকা সময় পাওয়া পাবে এবং সবকিছু স্বাভাবিক হয়ে আসবে।’

ভারতীয় গণমাধ্যমগুলো আরও জানিয়েছে, বিসিসিআই প্রধান সৌরভ গাঙ্গুলি ও সচিব জয় শাহ সরকারের নির্দেশনার অপেক্ষায় আছেন। যেহেতু লকদাউনের মেয়াদ বাড়ানো হয়েছে, তাই এপ্রিল-মে মৌসুমে আইপিএল আয়োজনের আর কোনো সম্ভাবনা দেখছেন না তারা।

আইপিএল আয়োজন নিয়ে অনিশ্চয়তার কথা আগে থেকেই জানিয়ে আসছেন ভারতের সাবেক অধিনায়ক সৌরভ। কয়েকদিন আগে তিনি দেশটির গণমাধ্যমে বলেছিলেন, ‘সত্যি কথা বলতে কী, এই মুহূর্তে দাঁড়িয়ে আইপিএল নিয়ে ভাবাও সম্ভব হচ্ছে না। কী করে ভাবব? কোনো দেশে ফ্লাইট উড়ছে না, কোথাও কেউ বাড়ি থেকে বের হতে পারছে না, কত মানুষ অসহায় হয়ে পড়েছে, ভবিষ্যতে কার কী হবে, কেউ জানে না। প্রত্যেকটা দেশের সীমান্ত বন্ধ। এই পরিস্থিতিতে যে আইপিএল নিয়ে সভা করব, আলোচনাটা কী করব? কিছুই তো ঠিক নেই। আগে তো প্রাণ বাঁচুক, তার পরে না হয় দেখা যাবে আইপিএল হবে না-কি হবে না।’

Comments

The Daily Star  | English

Somali pirates say MV Abdullah released after $5 million ransom paid

Somali pirates released a hijacked ship, MV Abdullah, and its crew of 23 early on Sunday after a $5 million ransom was paid, according to two pirates

1h ago