রিয়ালের স্বপ্নে ‘ধাক্কা’

হালান্ডের রিলিজ ক্লজ কার্যকর হবে ২০২২ সালের গ্রীষ্মে। অর্থাৎ এখনই তাকে পেতে চাইলে আরও বেশি অর্থ গুনতে হবে রিয়ালকে।
haaland
ছবি: উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ টুইটার

৭৫ মিলিয়ন ইউরো। মৌসুমের অর্ধেক শেষ না হতেই ৪১ গোল করা খেলোয়াড়ের জন্য এ অর্থ নামমাত্রই বলা চলে। তাই এ পরিমাণ অঙ্ক ব্যয় করেই চলতি মৌসুম শেষেই বুরুশিয়া ডর্টমুন্ডের এরলিং হালান্ডকে দলে টানতে চায় স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। কিন্তু তাদের প্রত্যাশায় বেশ বড় ধাক্কা লেগেছে। কারণ হালান্ডের এ রিলিজ ক্লজ কার্যকর হবে ২০২২ সালের গ্রীষ্মে। অর্থাৎ এখনই তাকে পেতে চাইলে আরও বেশি অর্থ গুনতে হবে রিয়ালকে। এমন সংবাদই প্রকাশ করেছে শীর্ষস্থানীয় জার্মান গণমাধ্যম বিল্ড।

আগামী মৌসুমে রিয়ালকে আবারও গ্যালাক্টিকোস বানাতে চেষ্টা করছেন সভাপতি ক্লাবটির ফ্লোরেন্তিনো পেরেজ। কিলিয়ান এমবাপেকে না-ও পাওয়া যেতে পারে। তাই এ মৌসুমে দুর্দান্ত ছন্দে থাকা হালান্ডকে কিনতে চাইছে দলটি। নরওয়েজিয়ান স্ট্রাইকারের রিলিজ ক্লজ ৭৫ মিলিয়ন ইউরো পরিশোধ করে তাকে দলে টানবে বলে সংবাদ প্রকাশিত হয়েছে প্রায় সব আন্তর্জাতিক গণমাধ্যমে। কিন্তু বিল্ড জানিয়েছে, রিলিজ ক্লজ ৭৫ মিলিয়ন ইউরো হলেও দুই মৌসুম পরই তা কার্যকর হবে।

হালান্ডের রিলিজ ক্লজের পুরোটা প্রদান করার ভাবনা থেকেই ডর্টমুন্ডের সঙ্গে আলোচনা করেনি তাকে পেতে আগ্রহী ক্লাবগুলো। কিন্তু হালের এ বিস্ময়বালককে পেতে যে জায়ান্ট দলগুলো চেষ্টা করবে, তা ভালোভাবেই জানা জার্মান ক্লাবটির। তাই তার সঙ্গে চুক্তিতে একটু ফাঁক রেখে দিয়েছিল তারা। কমপক্ষে দুই মৌসুম তাকে ধরে রাখার ভাবনা থেকে এমনটা করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে এর আগে তাকে কেউ নিতে চাইলে গুনতে হবে অতিরিক্ত অর্থ। এমনটাই জানিয়েছে বিল্ড। তাকে পেতে কতো দিতে হবে তা নির্ধারিত হবে আলোচনা সাপেক্ষেই। উল্লেখ্য, ডর্টমুন্ডের সঙ্গে চার বছরের চুক্তি করেছেন হালান্ড।

গত শীতের দল-বদলে অস্ট্রিয়ান ক্লাব রেডবুল সালজবুর্গ থেকে ডর্টমুন্ডে যোগ দেন হালান্ড। মাত্র ২০ মিলিয়ন ইউরো রিলিজ ক্লজ প্রদান করেই এ তরুণকে পেয়ে যায় জার্মান ক্লাবটি। অথচ তখনই তাকে পেতে মুখিয়ে ছিল ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেড। তবে সবাইকে অবাক করে দিয়ে ডর্টমুন্ডকে বেছে নেন হালান্ড। তখন ধারণা করা হয়, চ্যাম্পিয়ন্স লিগে খেলার নিশ্চয়তা থাকাতেই ডর্টমুন্ডকে বেছে নিয়েছেন তিনি। তবে আগামী মৌসুমেও রিয়ালের সঙ্গে তাকে পেতে দৌড়ে আছে ম্যান ইউনাইটেড।

Comments

The Daily Star  | English

Dhaka footpaths, a money-spinner for extortionists

On the footpath next to the General Post Office in the capital, Sohel Howlader sells children’s clothes from a small table.

9h ago