৫ জেলায় চাল চুরি: গ্রেপ্তার ৫, আ. লীগ নেতার জেল

বরিশাল, হবিগঞ্জ, খুলনা, ময়মনসিংহ ও গাইবান্ধা জেলায় বিভিন্ন ব্যক্তির কাছ থেকে দরিদ্রদের জন্য বরাদ্দ দেওয়া সরকারি খাদ্যবান্ধব কর্মসূচি, ভিজিডি, কাবিখা ও ওএমএস’র চাল জব্দ করা হয়েছে। এসব ঘটনায় ইতোমধ্যে পাঁচজনকে গ্রেপ্তার ও একজনকে কারাদণ্ড দেওয়া হয়েছে। স্থানীয় প্রশাসনের বরাত দিয়ে আমাদের নিজস্ব সংবাদদাতারা এসব তথ্য জানিয়েছেন।
Rice-1.jpg
প্রতীকী ছবি: সংগৃহীত

বরিশাল, হবিগঞ্জ, খুলনা, ময়মনসিংহ ও গাইবান্ধা জেলায় বিভিন্ন ব্যক্তির কাছ থেকে দরিদ্রদের জন্য বরাদ্দ দেওয়া সরকারি খাদ্যবান্ধব কর্মসূচি, ভিজিডি, কাবিখা ও ওএমএস’র চাল জব্দ করা হয়েছে। এসব ঘটনায় ইতোমধ্যে পাঁচজনকে গ্রেপ্তার ও একজনকে কারাদণ্ড দেওয়া হয়েছে। স্থানীয় প্রশাসনের বরাত দিয়ে আমাদের নিজস্ব সংবাদদাতারা এসব তথ্য জানিয়েছেন।

বরিশাল

বরিশালের বানারীপাড়া উপজেলায় ২৫৬ বস্তা সরকারি চাল মজুদ ও বিক্রির অভিযোগে উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি একেএম ইউসুফ আলীকে ছয় মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

আজ শুক্রবার এ আদালত পরিচালনা করেন বানারীপাড়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ আবদুল্লাহ সাদীদ।

অভিযানে বানারীপাড়া পৌরসভার উত্তরপার বাজারে একটি পাইকারি চালের আড়ত থেকে ২৫৬টি বস্তায় ৭ হাজার ৬৮০ কেজি কাবিখা কর্মসূচীর চাল জব্দ করা হয়।

সরকারি চাল ক্রয়, মজুদ ও বিক্রির অপরাধে উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি একেএম ইউসুফ আলীকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত।

এ বিষয়ে উপজেলা আওয়ামী লীগের সম্পাদক অ্যাডভোকেট আওলাদ হোসেন ছানা জানান, এই ঘটনায় ইউসুফ আলীর বিরুদ্ধে দলের গঠনতন্ত্র অনুযায়ী ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া চলছে।

হবিগঞ্জ

হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার বাল্লা রোড থেকে দুটি ব্যাটারিচালিত ইজিবাইক বোঝাই ওএমএস’র জন্য বরাদ্দকৃত ২৮ বস্তা চাল জব্দ করেছে পুলিশ। গতকাল বৃহস্পতিবার রাতে ৫০ কেজির ২৮ বস্তায় ১ হাজার ৪০০ কেজি চাল জব্দ করা হয়।

চুনারুঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শেখ নাজমুল হক জানান, গোপন সংবাদের ভিত্তিতে পুলিশের অভিযানে এই চাল জব্দ করা হয়েছে। চালগুলো সরকারি হলেও সেগুলো ভিন্ন মোড়কে রাখা হয়েছিল।

তিনি বলেন, ‘যার তত্ত্বাবধানে এই চাল ছিল, তার নাম ঠিকানা পাওয়া গেছে। আমরা দ্রুত তাকে ধরার এবং প্রকৃত রহস্য বের করার চেষ্টা করছি।’

‘দুই ইজিবাইক চালক আমাদের হেফাজতে রয়েছেন। তারা জানিয়েছেন, চালগুলো উপজেলার বাসুল্লা থেকে আনা হয়েছে। উদ্দেশ্য ছিল শহরের কোনো চাল ব্যবসায়ীর কাছে বিক্রি করা,’ যোগ করেন তিনি।

খুলনা

খুলনার কয়রা উপজেলা থেকে সরকারি ১০ টাকা মূল্যের চার বস্তা চাল উদ্ধার করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার রাত ৯টার দিকে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে উপজেলার মহেশ্বরীপুর ইউনিয়নের তেঁতুলতলার চর এলাকার মুরশিদ ঢালীর বাড়ি থেকে ওই চাল উদ্ধার করা হয়। সেসময় সরকারি চাল রাখার দায়ে মুরশিদ ঢালীকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. নূর-ই-আলম সিদ্দিকী।

তিনি বলেন, ‘গোপন সংবাদের ভিত্তিতে ওই বাড়িতে অভিযান চালানো হয়। অভিযানে সেখান থেকে চার বস্তা সরকারের খাদ্য বান্ধব চাল উদ্ধার করা হয়েছে। ওই বাড়িতে আরও কয়েকটি খালি বস্তা পাওয়া গেছে।’

তিনি আরও বলেন, ‘জিজ্ঞাসাবাদে ওই বাড়ির মালিক মুরশিদ ঢালী জানিয়েছেন, ওই চাল তিনি ১০ টাকা কেজি দরে কেনা ব্যক্তিদের কাছ থেকে ২০ টাকা দরে কিনেছেন।’

অন্য কোনো প্রমাণ না পাওয়ায় তাকে দুর্যোগ ব্যবস্থাপনা আইনে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে জানান সহকারী কমিশনার। ওই চার বস্তায় মোট ১২০ কেজি চাল আছে বলেও জানান তিনি।

ময়মনসিংহ

ময়মনসিংহের গৌরীপুর উপজেলায় সরকারের খাদ্যবান্ধব কর্মসূচীর ১৭০ কেজি চাল পাচারের সময় উদ্ধার করেছে উপজেলা প্রশাসন। গতকাল বৃহস্পতিবার বিকালে বোকাইনগর ইউনিয়নের তিন নম্বর ওয়ার্ডের কালিবাড়ি মোড় থেকে এই চাল উদ্ধার করা হয়। এ ঘটনায় গতকাল সন্ধ্যায় খাদ্যবান্ধব কর্মসূচির ডিলারসহ চার জনের বিরুদ্ধে থানায় মামলা করা হয়েছে।

মামলায় অভিযুক্তরা হলেন- ডিলার মাহবুবুর রহমান শাহীন, চাল ক্রেতা মো. রফিক মিয়া ও মহেশ রাজভর এবং বোকাইনগরের ইউপি সদস্য মো. স্বপন মিয়া।

গৌরীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সেঁজুতি ধর চাল উদ্ধার ও মামলার সত্যতা নিশ্চিত করেছেন।

স্থানীয় ও মামলা সূত্রে জানা যায়, বৃহস্পতিবার মো. রফিক মিয়া ও মহেশ রাজভর দুটি প্লাস্টিকের বস্তায় চাল নিয়ে যাচ্ছিলেন। সেসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা সেঁজুতি ধর ও গৌরীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. বোরহান উদ্দিন চাল নিয়ে যাওয়ার বিষয়ে তাদের জিজ্ঞাসাবাদ করেন।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক বিপ্লব কুমার সরকার জানান, অনুসন্ধান ও জিজ্ঞাসাবাদে জানা যায়, ইউপি সদস্য স্বপন মিয়া ও ডিলার মাহবুবুর রহমান শাহিন পরস্পর যোগসাজশে সরকারি চাল পাচার করে বেশি দামে বিক্রি করেন।

গৌরীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. বোরহান উদ্দিন জানান, বৃহস্পতিবার সন্ধ্যায় চার জনকে আসামি করে থানায় মামলা করা হয়েছে। আসামি স্বপন মিয়া ছাড়া অন্য তিন জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানান তিনি।

আটককৃতদের আজ শুক্রবার ময়মনসিংহের একটি আদালতে নিয়ে যাওয়া হলে, আদালত তাদেরকে জেল হাজতে পাঠান বলে জানান পুলিশ কর্মকর্তা বোরহান উদ্দিন।

গাইবান্ধা

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলা থেকে ভিজিডির ৫০ বস্তা চাল উদ্ধার করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার দিবাগত রাতে উপজেলার একটি পরিত্যক্ত বাড়ি থেকে এসব চাল উদ্ধার করা হয়। এর সঙ্গে জড়িত থাকার অপরাধে পুলিশ দুই জনকে গ্রেপ্তার করেছে।

গ্রেপ্তারকৃতরা হলেন- উপজেলার নিজগ্রাম এলাকার মকবুল হোসেন ব্যাপারী (৫২) ও আয়নাল মিয়া (৩৫)। মকবুল হোসেন ওই বাড়িটি দেখাশোনা করতেন বলে জানিয়েছে পুলিশ।

সুন্দরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আব্দুল্লাহিল জামাল জানান, গোপন সংবাদের ভিত্তিতে গতকাল রাত ১০টার দিকে পুলিশের একটি দল ডোমেরহাট নিজগ্রাম এলাকায় অভিযান চালায়। অভিযানে ৫০ বস্তা চাল উদ্ধার করা হয়।

তিনি আরও জানান, আটককৃতরা ওই চাল ভিজিডি উপকারভোগীদের কাছ থেকে কিনেছেন বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন। তারা দুজন দীর্ঘদিন ধরে এ কাজ করে আসছিলেন। তাদের বিরুদ্ধে মামলা হয়েছে। আজ তাদের আদালতে নেওয়া হবে।

Comments

The Daily Star  | English
Bank Asia plans to acquire Bank Alfalah

Bank Asia moves a step closer to Bank Alfalah acquisition

A day earlier, Karachi-based Bank Alfalah disclosed the information on the Pakistan Stock exchange.

4h ago