শীর্ষ খবর

চট্টগ্রামে বিদেশ থেকে ফিরছেন ৪০০০ জন, কোয়ারেন্টিনের প্রস্তুতি

চট্টগ্রামে এপ্রিলেই মধ্যপ্রাচ্য ও ভারত থেকে ফিরছেন প্রায় চার হাজার মানুষ। সেনাবাহিনীর তত্ত্বাবধানে এসব প্রবাসীদের জন্য প্রস্তুত হচ্ছে নগরীর বিভিন্ন স্থানে হোটেল ও প্রশিক্ষণ কেন্দ্রসহ প্রায় দশটি ভবন।
ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট। ছবি: সংগৃহীত

চট্টগ্রামে এপ্রিলেই মধ্যপ্রাচ্য ও ভারত থেকে ফিরছেন প্রায় চার হাজার মানুষ। সেনাবাহিনীর তত্ত্বাবধানে এসব প্রবাসীদের জন্য প্রস্তুত হচ্ছে নগরীর বিভিন্ন স্থানে হোটেল ও প্রশিক্ষণ কেন্দ্রসহ প্রায় দশটি ভবন।

চট্টগ্রামের জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন দ্য ডেইলি স্টারকে বলেন, এপ্রিলের মধ্যে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ ও ভারতে চিকিৎসার জন্য গিয়ে আটকা পড়াসহ প্রায় চার হাজার মানুষ চট্টগ্রামে ফেরার কথা রয়েছে।

তিনি বলেন, ‘আমরা নগরীর বিভিন্ন স্থানে তাদের কোয়ারেন্টিনের জন্য হোটেল ও প্রশিক্ষণ কেন্দ্রসহ দশটি ভবন প্রস্তুত করছি।’

‘আজকে ভারত থেকে আটকে পড়া বাংলাদেশিদের নিয়ে একটা ফ্লাইট আসার কথা ছিল। সেটি পিছিয়ে গেছে। আশা করছি কয়েকদিনের মধ্যে তাদের আসা শুরু হবে’, জানান তিনি।

সিভিল সার্জন শেখ ফজলে রাব্বি দ্য ডেইলি স্টারকে বলেন, তাদের পাঁচটা মেডিকেল টিম প্রস্তুত রয়েছে।

‘বিদেশ ফেরতদের কোয়ারেন্টিনে প্রবেশের আগে স্বাস্থ্য পরীক্ষার জন্য একটি মেডিকেল টিম থাকবে। যাদের জ্বরসহ নানা উপসর্গ পাওয়া যাবে তাদের আমরা আইসোলেশনের ব্যবস্থা করব’, বলেন তিনি।

এর মধ্যে জেলা প্রশাসন ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের ২০০ শয্যার আবাসিক হোটেলটি অধিগ্রহণ করেছে। সেনাবাহিনীর একটি দল সেটি পরিদর্শন শেষে সন্তোষ জানিয়েছে।

 

Comments