সিলেটের ব্যবসায়ীদের জন্য হাজার কোটি টাকা প্রণোদনার আহ্বান

সিলেটের ব্যবসায়ীদের জন্য ১ হাজার কোটি টাকার বিশেষ প্রণোদনাসহ আরও কিছু সুবিধা প্রদানের আহ্বান জানিয়েছে সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি।
সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির লোগো

সিলেটের ব্যবসায়ীদের জন্য ১ হাজার কোটি টাকার বিশেষ প্রণোদনাসহ আরও কিছু সুবিধা প্রদানের আহ্বান জানিয়েছে সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি।

আজ মঙ্গলবার সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মো. শোয়েব এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘এ সংক্রান্ত একটি চিঠি গতকাল প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, পরিকল্পনামন্ত্রী এবং সিলেট-১ আসনের সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী বরাবর পাঠানো হয়েছে।’

ওই চিঠিতে বলা হয়েছে, সিলেটে কোন ভারি শিল্প প্রতিষ্ঠান নেই বরং সবাই ট্রেডিং ব্যবসা, আমদানি ও রপ্তানির সঙ্গে জড়িত এবং সরকারের নির্দেশনা মোতাবেক গত ২৬ মার্চ থেকে সকল ব্যবসা-প্রতিষ্ঠান বন্ধ থাকায় এখানের সব ব্যবসা-বাণিজ্য প্রায় অচল হয়ে পড়েছে।

সবকিছু মিলিয়ে বড় ধরনের আর্থিক ক্ষতি ও সংকটের মুখে পড়েছেন সিলেটের ব্যবসায়ীরা। এ অবস্থা থেকে উত্তরণে ব্যবসায়ীদের ক্ষতি পুষিয়ে দিতে ১ হাজার কোটি টাকার প্রণোদনা ঘোষণার আহবান জানিয়েছে চেম্বার।

এ ছাড়াও, বন্ধ থাকা ব্যবসা প্রতিষ্ঠানের ঋণের কিস্তি স্থগিত ও সুদ মওকুফ, বিদ্যুৎ-গ্যাস-পানি ও হোল্ডিং ট্যাক্স মওকুফ, ক্ষুদ্র ব্যবসায়ীদের এককালীন নগদ প্রণোদনা, ভ্যাট রিটার্ন সময়সীমা জরিমানা ছাড়া বৃদ্ধি বা বন্ধ, কয়লা-পাথর আমদানিতে ব্যাংক ঋণ ও এলসি মার্জিনের সুদ মওকুফ, বন্ধ থাকা প্রতিষ্ঠানের কর্মচারীদের বেতন প্রদানের ব্যবস্থা গ্রহণের জন্যও আহবান জানানো হয় ওই চিঠিতে।

Comments

The Daily Star  | English
Bangladesh Expanding Social Safety Net to Help More People

Social safety net to get wider and better

A top official of the ministry said the government would increase the number of beneficiaries in two major schemes – the old age allowance and the allowance for widows, deserted, or destitute women.

5h ago