বিলাইছড়িতে বাড়ি বাড়ি সবজি বীজ বিতরণ

রাঙামাটির বিলাইছড়ির বাড়ি বাড়ি গিয়ে শাক-সবজির বীজ বিতরণ করা করেছে উপজেলা প্রশাসন ও কৃষি বিভাগ।
উপজেলার প্রায় ২০০ পরিবারের মাঝে বীজ বিতরণ করা হয়। ছবি: স্টার

রাঙামাটির বিলাইছড়ির বাড়ি বাড়ি গিয়ে শাক-সবজির বীজ বিতরণ করা করেছে উপজেলা প্রশাসন ও কৃষি বিভাগ।

আজ বুধবার সকাল ১১ টায় বিলাইছড়ির উপজেলা নির্বাহী অফিসার পারভেজ চৌধুরী ও উপজেলা কৃষি অফিসার মেজবাহ্ উদ্দিনের উপস্থিতিতে এ বীজ বিতরণ করা হয়।

প্রাথমিকভাবে উপজেলার প্রায় ২০০ পরিবারের মাঝে বীজ বিতরণ করা হয়। একইসঙ্গে উপজেলার সকল সরকারি-বেসরকারি দপ্তরের উন্মুক্ত স্থান এবং পতিত জমিতে বীজ বপনের জায়গা নির্ধারণ করা হয়েছে। 

বিতরণ করা বীজের মধ্যে রয়েছে মিষ্টিকুমড়া, চিচিংগা, ঝিংগা, হাইব্রিড চিচিঙ্গা,  হাইব্রিড ঝিংগা, ঢেঁড়শ, বরবটি, তিতা করলা, পুইশাক, বাটি শাক ও লাল শাক। 

উপজেলা নির্বাহী অফিসার পারভেজ চৌধুরী বলেন, ‘করোনাভাইরাস মহামারিতে সরকারি সহায়তার পাশাপাশি প্রত্যেক পরিবারকে কিছুটা হলেও খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করতে গ্রীষ্মকালীন মৌসুমের শাক-সবজির আবাদ করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। অল্প সময়ে ফলন হয় এমন শাক-সবজির বীজ উপজেলা কৃষি অফিসার মতামত অনুযায়ী উপজেলা প্রশাসন কর্তৃক ক্রয় করা হয়েছে।’

উপজেলা কৃষি কর্মকর্তা মেজবাহ্ উদ্দিন বলেন, ‘চলমান করোনা পরিস্থিতি ও তার পরবর্তী সময়ে দেশে কি পরিস্থিতি হবে তা কেও বলতে পারছে না। তবে ধারণা করা যায় তীব্র খাদ্য সংকটে পড়তে পারে দেশ। সেজন্য আমরা উপজেলায় সবাইকে শাক-সবজি উৎপাদনে উৎসাহিত করছি এবং  কৃষকের বাড়ি বাড়ি গিয়ে বীজ বিতরণ করছি।’

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago