চকবাজারে এবার ইফতারের বাজার বসবে না

প্রতিবছর রমজান মাসে পুরান ঢাকার চকবাজারে ঐতিহ্যবাহী যে ইফতারের বাজার বসে করোনাভাইরাস পরিস্থিতির কারণে এবার তা বন্ধ থাকছে। সেই সঙ্গে শহরের ফুটপাতে ইফতার তৈরি এবং বিক্রিও বন্ধ থাকবে।
রমজান মাসে পুরান ঢাকার চকবাজারে ঐতিহ্যবাহী ইফতারের বাজার। স্টার ফাইল ছবি

প্রতিবছর রমজান মাসে পুরান ঢাকার চকবাজারে ঐতিহ্যবাহী যে ইফতারের বাজার বসে করোনাভাইরাস পরিস্থিতির কারণে এবার তা বন্ধ থাকছে। সেই সঙ্গে শহরের ফুটপাতে ইফতার তৈরি এবং বিক্রিও বন্ধ থাকবে।

পুলিশের নবনিযুক্ত আইজিপি বেনজীর আহমেদ আজ পুলিশ হেডকোয়ার্টার্স হতে সকল রেঞ্জ, মেট্রোপলিটন, বিশেষায়িত ইউনিট ও জেলা পুলিশের কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে যুক্ত হন। আসন্ন রমজানে আইন-শৃঙ্খলা স্বাভাবিক রাখার ব্যাপারে নির্দেশনায় ফুটপাতে ইফতার বিক্রির কার্যক্রম বন্ধ রাখতে ব্যবস্থা নিতে বলেন তিনি।

এ ব্যাপারে জানতে চাইলে রাজধানীর চকবাজারের ওসি মওদুদ হাওলাদার দ্য ডেইলি স্টারকে বলেন, এবার চকবাজারের ঐতিহ্যবাহী ইফতার বাজার বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে।

ভিডিও কনফারেন্সে আইজিপি বলেন, আইজিপি বলেন, বর্তমান পরিস্থিতিতে অনেক প্রান্তিক মানুষ কর্মহীন হয়ে পড়তে পারে। অনেকে অপরাধে জড়িয়ে পড়তে পারে। চুরি, ডাকাতি, ছিনতাই বাড়তে পারে। এ ধরনের অপরাধ দম‌নে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ কর‌তে হবে।

হাওরে ধান কাটার শ্রমিক পাঠানোর জন্য বিভিন্ন ইউনিটের কর্মকর্তাদের ধন্যবাদ জানিয়ে আইজিপি বলেন, হাওরে হয়তো আরও শ্রমিক পাঠানোর প্রয়োজন হতে পারে। তিনি শ্রমিকদের যাতায়াত নির্বিঘ্ন করার জন্য এই কাজে ব্যবহার করা গাড়ির সামনে ব্যানার, গাড়িতে শ্রমিকদের তালিকা এবং সংশ্লিষ্ট ইউনিটের কর্মকর্তাদের নামসহ মোবাইল নম্বর রাখার নির্দেশনা দেন।

তিনি আরও বলেন, ‘কোন ব্যক্তি বা সংগঠন অসহায় মানুষদের মাঝে ত্রাণ বিতরণ অথবা ইফতার বিতরণের না‌মে জনসমাগম না ক‌রেন সে‌টি নি‌শ্চিত কর‌তে হ‌বে। ত‌বে, ত্রাণ বিতর‌ণে প্রয়োজনীয় সহযোগিতা দিতে হবে। এসব ক্ষেত্রে অবশ্যই সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। রমজানে যেন কোনোভাবেই ফুটপাতে ইফতার তৈরি ও বিক্রি না হয় সে ব্যাপারে তৎপর থাকতে হবে।’

Comments

The Daily Star  | English

The bond behind the fried chicken stall in front of Charukala

For close to a quarter-century, a business built on mutual trust and respect between two people from different faiths has thrived in front of Dhaka University's Faculty of Fine Arts

12m ago