বিএসএমএমইউ ও সিডিসিকে করোনা পরীক্ষার কিট হস্তান্তর করল গণস্বাস্থ্য কেন্দ্র

গণস্বাস্থ্য কেন্দ্রের তৈরি করা কিট বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ও যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান সেন্টার্স ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) প্রতিনিধিদের কাছে হস্তান্তর করা হয়েছে।
গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। ফাইল ছবি।

গণস্বাস্থ্য কেন্দ্রের তৈরি করা কিট বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ও যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান সেন্টার্স ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) প্রতিনিধিদের কাছে হস্তান্তর করা হয়েছে।

আজ শনিবার সকাল ১১টায় গণস্বাস্থ্য নগর হাসপাতালের ছয় তলার মেজর হায়দার মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে কিট হস্তান্তর করেন গণস্বাস্থ্য কেন্দ্র ট্রাস্টের সভাপতি অধ্যাপক আলতাফুন্নেসা।

বিষয়টি দ্য ডেইলি স্টারকে জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেন, ‘বিএসএমএমইউ ও সিডিসির প্রতিনিধিরা অনুষ্ঠানে এসেছিলেন। ঔষধ প্রশাসন অধিদপ্তরের কেউ আসেননি। তারা আগামীকাল বেলা ১২টায় সময় দিয়েছেন। তাদের কাছে কিট পৌঁছে দেওয়া হবে।’

স্বাস্থ্যমন্ত্রীকেও অনুষ্ঠানে আসার আমন্ত্রণ জানিয়েছিলেন ডা. জাফরুল্লাহ চৌধুরী। তবে, তার (স্বাস্থ্যমন্ত্রী) কাছ থেকে তিনি কোনো উত্তর পাননি বলে জানিয়েছেন।

ডা. জাফরুল্লাহ বলেন, ‘আমরা আশা করছি সরকার এ কিট যাচাই-বাছাই করে খুব দ্রুত অনুমোদন দেবে। অনুমোদন প্রাপ্তির সঙ্গে সঙ্গেই উৎপাদন শুরু করবো।’

অনুষ্ঠানে ডা. জাফরুল্লাহ চৌধুরী, কিট উদ্ভাবনের প্রধান গবেষক গণ বিশ্ববিদ্যালয়ের অনুজীব বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. বিজন কুমার শীল, গবেষণা দলের সমন্বয়কারী ডা. মুহিব উল্লাহ খোন্দকারসহ অন্যান্য গবেষকরা উপস্থিত ছিলেন।

ড. বিজন কুমার শীল জানান, অ্যান্টিবডি ও অ্যান্টিজেন— এ দুটির সমন্বয় করে কিট তৈরি করা হয়েছে। এটি পাঁচ মিনিটের মধ্যে সুনির্দিষ্টভাবে করোনা রোগী শনাক্ত করতে সম্ভব।

এর আগে, আজ সকাল ১০টার দিকে ডা. জাফরুল্লাহ চৌধুরী দ্য ডেইলি স্টারকে জানান, করোনা রোগীর রক্ত পাওয়ার পর গত কয়েকদিনে কিট অনেকবার পরীক্ষা করা হয়েছে। পরীক্ষায় তারা সফল হয়েছেন।

আরও পড়ুন:

আজ সকাল ১১টায় সরকারকে করোনা পরীক্ষার কিট দেবে গণস্বাস্থ্য কেন্দ্র

ড. বিজনের উদ্ভাবিত পদ্ধতিতে ৩৫০ টাকায় ১৫ মিনিটে করোনা শনাক্ত সম্ভব

অবশেষে করোনা রোগীর রক্ত পেতে যাচ্ছে গণস্বাস্থ্য কেন্দ্র, সরকারকে কিট দিবে ২৫ এপ্রিল

কিট উৎপাদনের কাঁচামাল আমদানির অনুমোদন পেয়েছে গণস্বাস্থ্য কেন্দ্র

গণস্বাস্থ্য কেন্দ্রের ল্যাবে বৈদ্যুতিক গোলযোগ, কিট উৎপাদন বন্ধ

বৈদ্যুতিক সমস্যা কাটিয়ে করোনা পরীক্ষার কিট উৎপাদনে গণস্বাস্থ্য কেন্দ্র

Comments

The Daily Star  | English

This was BNP-Jamaat's bid to destroy economy: PM

Prime Minister Sheikh Hasina today said she had an apprehension that the BNP-Jamaat nexus might unleash destructive activities across the country to cripple the country's economy after they failed to foil the last national election

50m ago