লা মাসিয়া অবলম্বনে টিভি সিরিজ নির্মাণ করবে বার্সেলোনা

বার্সেলোনার এই উদ্যোগটির পেছনে আরও একটি গুরুত্বপূর্ণ উদ্দেশ্য রয়েছে। বিবৃতিতে জানানো হয়েছে, অর্থ উপার্জনের নতুন একটি রাস্তা হিসেবে টিভি সিরিজটিকে বিবেচনা করা হচ্ছে।
la masia
ছবি: এএফপি

লিওনেল মেসি, আন্দ্রেস ইনিয়েস্তা, জাভি হার্নান্দেজ, সার্জিও বুস্কেতস, সেস্ক ফ্যাব্রেগাস, জেরার্দ পিকে- নামের সারি দীর্ঘ হতেই থাকবে। এরা সবাই বেড়ে উঠেছিলেন বার্সেলোনার বিখ্যাত যুব একাডেমি লা মাসিয়াতে। পরবর্তীতে তারা প্রত্যেকেই হয়েছেন ফুটবল বিশ্বের বড় তারকা। তাদের পথ ধরে আরও অনেক তরুণ স্বপ্ন দেখেন আগামীর সেরা হওয়ার। এই উঠতি ফুটবলারদের নিয়ে একটি টিভি সিরিজ নির্মাণ করতে যাচ্ছে স্প্যানিশ ক্লাবটি।

শুক্রবার লা লিগার বর্তমান চ্যাম্পিয়নরা নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে একটি বিবৃতি দিয়েছে। সেখানে বলা হয়েছে, প্রথমবারের মতো কাল্পনিক একটি টিভি সিরিজ বানানোর পরিকল্পনা গ্রহণ করেছে তারা। এটি প্রযোজনা করবে ক্লাবেরই প্রযোজনা সংস্থা বার্সা স্টুডিওস। বর্তমানে চিত্রনাট্য লেখার কাজ করছেন প্রখ্যাত লেখক ও চিত্রনাট্যকার আলবার্ত এসপিনোসা। তিনি অবশ্য লা মাসিয়ায় বাস্তব পরিস্থিতি তুলে ধরবেন না; বরং একাডেমির খেলোয়াড়, কোচ, স্টাফ ও সাবেকদের অভিজ্ঞতা থেকে একটি কল্পিত গল্প তৈরির জন্য অনুপ্রেরণা নিচ্ছেন।

এই টিভি সিরিজের প্রথম সিজনে থাকবে সাতটি পর্ব। বার্সেলোনাকে পটভূমি হিসেবে ব্যবহার করা হবে। লা মাসিয়াতে চিত্রগ্রহণ শুরু হবে আগামী বছরের গ্রীষ্মের আগে। তরুণদের উদ্দেশ্যে নির্মিত এই সিরিজে কেন্দ্রীয় চরিত্রে থাকবেন তরুণ অ্যাথলেটরাই। টিভি পর্দায় তুলে ধরা হবে তাদের আশেপাশের মানুষ ও মানবিক সম্পর্কগুলোকে।

বার্সেলোনার এই উদ্যোগটির পেছনে আরও একটি গুরুত্বপূর্ণ উদ্দেশ্য রয়েছে। বিবৃতিতে জানানো হয়েছে, অর্থ উপার্জনের নতুন একটি রাস্তা হিসেবে টিভি সিরিজটিকে বিবেচনা করা হচ্ছে। করোনাভাইরাসের কারণে বেশ আর্থিক সংকটে পড়েছে বার্সা। দলটির খেলোয়াড়রা মাসিক বেতনের ৭০ শতাংশ কম নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন কিছুদিন আগে। তারপরও সংকট মোকাবিলায় হিমশিম খেতে হচ্ছে কাতালানদের।

উল্লেখ্য, গত বছর বার্সা স্টুডিওস তৈরি করেছিল ‘ম্যাচডে’ নামের একটি ডকুমেন্টারি সিরিজ। আন্তর্জাতিকভাবে সফলতা পেয়েছিল পর্দার পেছনের ঘটনা নিয়ে নির্মিত সিরিজটি। সেখানে ২০১৮-১৯ মৌসুমের মূল দলের খেলোয়াড়দের দৈনন্দিন জীবনযাপনের অনেক বিষয় তুলে ধরা হয়েছিল।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

10h ago