খেলা

করোনাভাইরাস: ক্রিকেটাররা কে কী নিলামে তুলছেন

করোনাভাইরাস মোকাবিলায় নিলামে প্রিয় স্মারক তুলতে যাচ্ছেন দেশের আরও অনেক তারকা ক্রিকেটার। সেই তালিকায় আছেন মাশরাফি বিন মর্তুজা, মোহাম্মদ আশরাফুল, লিটন দাস, সৌম্য সরকার, তাসকিন আহমেদ, এনামুল হক বিজয়, মোহাম্মদ সাইফউদ্দিনরা।
ashraful soumya liton
ছবি: এএফপি (সম্পাদিত)

প্রথম ঘোষণাটা এসেছিল মুশফিকুর রহিমের কাছ থেকে। টেস্টে নিজের এবং দেশের প্রথম ডাবল সেঞ্চুরির ঐতিহাসিক ব্যাটটি নিলামে তোলার কথা জানিয়েছিলেন তিনি। এরপর সাকিব আল হাসান নিলামে তোলেন তার গত বিশ্বকাপের রানের ফোয়ারা বইয়ে দেওয়ার স্মৃতিমাখা ব্যাট। করোনাভাইরাস মোকাবিলায় নিলামে প্রিয় স্মারক তুলতে যাচ্ছেন দেশের আরও অনেক তারকা ক্রিকেটার। সেই তালিকায় আছেন মাশরাফি বিন মর্তুজা, মোহাম্মদ আশরাফুল, লিটন দাস, সৌম্য সরকার, তাসকিন আহমেদ, এনামুল হক বিজয়, মোহাম্মদ সাইফউদ্দিনরা।

করোনাভাইরাসের কারণে সংকটে থাকা মানুষদের পাশে দাঁড়াতে নিলামে তোলা সাকিবের ব্যাট গেল বুধবার ২০ লাখ টাকায় কিনে নেন একজন যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি।

সাকিবের পর ‘অকশন ফর অ্যাকশন’ নামের ওই অনলাইন প্লাটফর্মের মাধ্যমে নিজের একটি স্মারক নিলামে তুলবেন মাশরাফিও। দীর্ঘ ক্যারিয়ারে বাংলাদেশের অনেক সাফল্যের নায়ক এই সাবেক অধিনায়ক জানিয়েছেন, তিনি তার ১৬ বছরের প্রিয় এক সঙ্গীকে (স্মারক) নিলামে তুলবেন।

২০০৫ সালে কার্ডিফে অস্ট্রেলিয়াকে হারিয়ে দিয়েছিল বাংলাদেশ। ওয়ানডেতে অজিদের বিপক্ষে এখনও পর্যন্ত যা বাংলাদেশ একমাত্র জয়ের নজির। যে ব্যাট দিয়ে দ্যুতি ছড়িয়ে সেঞ্চুরি করে বাংলাদেশকে জিতিয়েছিলেন আশরাফুল, ইতিহাস গড়া সেই ব্যাটই নিলামে তুলতে যাচ্ছেন তিনি। তবে তিনি কোন প্লাটফর্মের মাধ্যমে নিলামে তুলবেন, তা এখনও নিশ্চিত করেননি।

প্রিয় ব্যাট নিলামে ওঠানোর কথা জানিয়েছেন আশরাফুল নিজেই, ‘ব্যাটটা নিলামে তুলব, আমার ভীষণ প্রিয় ব্যাট, বুঝতেই পারছেন, বাংলাদেশের ক্রিকেটেরই একটা ঐতিহাসিক দিন ছিল।’

সাকিব, মাশরাফির মতো ‘অকশন ফর অ্যাকশন’ প্লাটফর্ম ব্যবহার করছেন আরও কয়েকজন ক্রিকেটার। ২০১৮ সালে দুবাইতে এশিয়া কাপের ফাইনালে ভারতের বিপক্ষে যে ব্যাট দিয়ে সেঞ্চুরি করেছিলেন, সেটা নিলামে তুলবেন লিটন।

২০১৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৯৪ বলে করা ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরির ব্যাট নিলামে দিচ্ছেন সৌম্য। ২০১৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডেতে হ্যাটট্রিক করেছিলেন তাসকিন। বিরল কীর্তির মূলে থাকা সেই বলটি নিলামে তুলছেন তিনি।

২০১৪ সালের এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন এনামুল। ওই ইনিংসের ব্যাটটি নিলামে ওঠাবেন তিনি।

‘অকশন ফর অ্যাকশন’ এর সহ-প্রতিষ্ঠাতা প্রীত রেজা দ্য ডেইলি স্টারকে বলেছেন, নিলাম থেকে পাওয়া অর্থ করোনা সংকটে কাজ করা বিভিন্ন ফাউন্ডেশনকে দেওয়া হবে, ‘মূলত যার স্মারক নিলামে উঠবে, তিনিই ঠিক করবেন টাকাটা কোথায় যাবে। এমনিতে আমরা “বিদ্যানন্দ” বা “এক টাকার আহার” এরকম যেসব ফাউন্ডেশন মানুষের জন্য কাজ করছে, তাদেরকে এই সহায়তা দিতে চাই।’

ক্রিকেটাররা ছাড়াও প্রয়াত ফুটবলার মোনেম মুন্না ও সাবেক তারকা আলফাজ আহমেদের জার্সিও নিলামে উঠছে একই প্লাটফর্মের মাধ্যমে। প্রীত জানিয়েছেন, ক্রীড়াঙ্গনের তারকারা ছাড়াও বিনোদন জগতের তারকাদের প্রিয় স্মারকও নিলামে তুলতে যাচ্ছেন তারা।

Comments

The Daily Star  | English

Extreme heat sears the nation

The scorching heat continues to disrupt lives across the country, forcing the authorities to close down all schools and colleges till April 27.

10h ago