চলে গেলেন জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী

জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।
Dr Jamilur Reza Choudhury-1.jpg
জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী। ছবি: সংগৃহীত

জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

আজ মঙ্গলবার ভোররাতে তিনি মারা গেছেন বলে দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছে তার পরিবার। তার বয়স হয়েছিল ৭৭ বছর।

পরিবার সূত্রে জানা যায়, সেহরির সময় তিনি হৃদরোগে আক্রান্ত হন। পরে রাজধানীর স্কয়ার হাসপাতালে নিয়ে গেলে আজ ভোররাত ৪টার দিকে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। আজ জোহর নামাজের পর জানাজা শেষে তাকে বনানী কবরস্থানে দাফন করা হবে।

জামিলুর রেজা চৌধুরী দেশের স্বনামধন্য সিভিল ইঞ্জিনিয়ার ও শিক্ষাবিদ ছিলেন। সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টাও ছিলেন এই শিক্ষাবিদ। তিনি ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের (ইউএপি) উপাচার্যের দায়িত্বে ছিলেন। একইসঙ্গে ২০০৩ সাল থেকে তিনি বাংলাদেশ ম্যাথমেটিক্যাল অলিম্পিয়াড কমিটির সভাপতিও ছিলেন।

জামিলুর রেজা চৌধুরী একাধারে দেশের স্বনামধন্য গবেষক, শিক্ষাবিদ, প্রকৌশলী ও বিজ্ঞানী ছিলেন। সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টাও ছিলেন এই শিক্ষাবিদ। তিনি ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের (ইউএপি) উপাচার্যের দায়িত্বে ছিলেন। একইসঙ্গে ২০০৩ সাল থেকে তিনি বাংলাদেশ ম্যাথমেটিক্যাল অলিম্পিয়াড কমিটির সভাপতিও ছিলেন। ২০১৭ সালে বিজ্ঞান ও প্রযুক্তি ক্যাটাগরিতে তাকে একুশে পদক দেওয়া হয়।

সিলেট শহরে জন্মগ্রহণ করেন জামিলুর রেজা চৌধুরী৷ তিনি ঢাকার সেন্ট গ্রেগরিজ স্কুল থেকে ম্যাট্রিক ও ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। এরপর ১৯৬৩ সালে ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনলজি, ঢাকা থেকে প্রথম বিভাগে বিএসসি পাস করেন। পরে ইউনিভার্সিটি অব সাউদাম্পটান থেকে এমএসসি পাস করে ১৯৬৮ সালে সেখান থেকেই পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর প্রায় ৭০টির মতো গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। নানা ক্ষেত্রে অবদানের জন্য তিনি বহু পুরষ্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।

আরও পড়ুন:

‘আমার নিকটতম বন্ধুকে হারালাম’

Comments

The Daily Star  | English

Freedom Index: Bangladesh ranks 141 out of 164 countries

Bangladesh’s ranking of 141 out of 164 on the Freedom Index places it within the "mostly unfree" category

49m ago