বদলি খেলোয়াড় ৫ জন করার প্রস্তাব দিয়েছে ফিফা

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে স্থগিত গোটা বিশ্বের সব ফুটবল লিগ। তবে ইউরোপে অবস্থার কিছুটা উন্নতি হওয়ায় লিগ শুরুর প্রস্তুতি নিচ্ছে লিগ কর্তৃপক্ষরা। আর শুরু করা গেলে ঘাটতি পোষাতে ঠাঁসা সূচিতে খেলতে হবে ক্লাবগুলোকে। টানা খেলার ধকলের কারণে বাড়তি চাপে থাকবেন খেলোয়াড়রা। বাড়বে ইনজুরির ঝুঁকিও। এ সকল দিক চিন্তা করে বদলি খেলোয়াড় বাড়ানোর প্রস্তাব দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এমন সংবাদই প্রকাশ করেছে আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি।
ছবি: এএফপি

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে স্থগিত গোটা বিশ্বের সব ফুটবল লিগ। তবে ইউরোপে অবস্থার কিছুটা উন্নতি হওয়ায় ফুটবল মাঠে গড়ানোর প্রস্তুতি নিচ্ছে লিগ কর্তৃপক্ষরা। আর তা সম্ভব হলে ঘাটতি পোষাতে ঠাঁসা সূচিতে খেলতে হবে ক্লাবগুলোকে। টানা খেলার ধকলের কারণে বাড়তি চাপে থাকবেন খেলোয়াড়রা। বাড়বে ইনজুরির ঝুঁকিও। এ সকল দিক চিন্তা করে বদলি খেলোয়াড় বাড়ানোর প্রস্তাব দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

আগামী জুন জুলাইয়ে দর্শকশূন্য মাঠে মৌসুমের বাকি ম্যাচগুলো আয়োজনের চিন্তা-ভাবনা করছে লিগগুলো। আর সেক্ষেত্রে নির্ধারিত সময়ে লিগ শেষ করতে হলে সপ্তাহে দুই থেকে তিনটি ম্যাচ খেলতে হতে পারে ক্লাবগুলোকে। তাই ইনজুরিতে পড়ার ঝুঁকিটা অনেক বেশি খেলোয়াড়দের। চাপ কমাতেই নতুন এ সিদ্ধান্ত নিতে চাইছে ফিফা। বিবিসিকে এ প্রসঙ্গে ফিফার ওই মুখপাত্র বলেছেন, ‘খেলোয়াড়দের নিরাপত্তা ফিফার প্রধান অগ্রাধিকার বিষয়গুলোর একটি। এই জায়গায় সবচেয়ে চিন্তার বিষয় হলো, অতিরিক্ত খেলার চাপের কারণে খেলোয়াড়দের না আবার ইনজুরির ঝুঁকি বেড়ে যায়। এজন্য ফিফা বদলি খেলোয়াড়ের সংখ্যা বাড়ানোর প্রস্তাব করেছে।’

বর্তমানে নিয়ম অনুযায়ী, প্রতিযোগিতামূলক ফুটবলে নির্ধারিত সময়ে সর্বোচ্চ তিন জন খেলোয়াড় বদল করা যায়। তবে ম্যাচ অতিরিক্ত সময়ে গড়ালে বাড়তি আরও একজন খেলোয়াড় বদলের সুযোগ থাকে। তাতে মোট পরিবর্তনের সংখ্যাটা হয় চার জন। তবে করোনাভাইরাসের সংকটের এ সময়ে নির্ধারিত সময়েই পাঁচ জন খেলোয়াড় নামানোর প্রস্তাব দেওয়া হয়েছে। আর অতিরিক্ত সময়ে গড়ালে আরও একজন বেড়ে সংখ্যাটা হবে ছয় জনে।  প্রস্তাবিত এই নিয়ম প্রযোজ্য হবে চলতি ও আগামী মৌসুম পর্যন্ত। আর আন্তর্জাতিক ম্যাচের জন্য আগামী বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত। এরপর থেকে আগের নিয়মেই চলবে ফুটবল।

তবে বিষয়টি এখনও প্রস্তাব আকারেই রয়েছে। চূড়ান্ত হয়নি। বদলি খেলোয়াড় বাড়ানোর প্রস্তাব অনুমোদন পেতে হবে ফুটবলের নিয়ম তৈরির সংগঠন আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডে (আইএফএবি)। এরপর চূড়ান্ত সিদ্ধান্ত নেবে সংশ্লিষ্ট প্রতিযোগিতার আয়োজকরা। জানা গেছে ফিফার প্রস্তাবটিতে পছন্দ হয়েছে আইএফএবির। তাই এ সিদ্ধান্তই চূড়ান্ত হতে পারে।

এর মধ্যেই অনেক লিগ ও ফেডারেশন মৌসুম মাঠে গড়ানোর কাজ শুরু করে দিয়েছে। জার্মান বুন্দাসলিগার দলগুলো ফিরেছে অনুশীলনে। ইতালিয়ান সিরিআর ক্লাবগুলোর খেলোয়াড়রা ব্যক্তিগত পর্যায়ে অনুশীলন শুরু করতে পারবেন ৪ মে থেকে। ১৮ মে থেকে দলীয় অনুশীলন করবে তারা। ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবগুলো অনুশীলনে ফিরতে শুরু করেছে। অনুমতি মিলেছে স্প্যানিশ লা লিগার দলগুলোরও।

Comments

The Daily Star  | English
biman flyers

Biman does a 180 to buy Airbus planes

In January this year, Biman found that it would be making massive losses if it bought two Airbus A350 planes.

2h ago