চ্যাম্পিয়ন্স লিগে মেসির প্রিয় প্রতিপক্ষ কে?

চ্যাম্পিয়ন্স লিগে অন্যতম সফল একজন খেলোয়াড় লিওনেল মেসি। চারবার এ শিরোপা ছুঁয়ে দেখেছেন। গোলও করেছেন একশর বেশি। তার চেয়ে বেশি গোল কেবল রয়েছে ক্রিস্তিয়ানো রোনালদোর। বর্তমান সময়ে অন্যতম সেরা এ খেলোয়াড়ের চ্যাম্পিয়ন্স লিগের পরিসংখ্যান দেখে নেওয়া যাক।
ছবি: এএফপি

চ্যাম্পিয়ন্স লিগে অন্যতম সফল একজন খেলোয়াড় লিওনেল মেসি। চারবার এ শিরোপা ছুঁয়ে দেখেছেন। গোলও করেছেন একশর বেশি। তার চেয়ে বেশি গোল রয়েছে কেবল ক্রিস্তিয়ানো রোনালদোর। বর্তমান সময়ে অন্যতম সেরা এ খেলোয়াড়ের চ্যাম্পিয়ন্স লিগের পরিসংখ্যান দেখে নেওয়া যাক-

- মোট ১১ হাজার ৯৫০ মিনিট খেলে ১১৭টি গোল দিয়েছেন মেসি। প্রতি ১০২ মিনিট ৮ সেকেন্ডে একটি করে গোল দিয়েছেন এ তারকা।

- ১৬ দেশের মতো ৪২টি প্রতিপক্ষের সঙ্গে খেলেছেন মেসি। এরমধ্যে ছয়টি দলের বিপক্ষে কোনো গোল করতে পারেননি মেসি। দলগুলো হচ্ছে -অ্যাতলেতিকো মাদ্রিদ, বেনফিকা, ইন্টার মিলান, নাপোলি, রুবেন কাজান ও উদিনেসে।

- ২০১৯ সালের ২৭ নভেম্বর জার্মান ক্লাব বুরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে গোল করায় মোট ৩৬টি ভিন্ন ভিন্ন প্রতিপক্ষের বিপক্ষে গোল করেছেন মেসি।

- অ্যাতলেতিকো মাদ্রিদ ও ইন্টার মিলানই কঠিন দুই প্রতিপক্ষ যাদের বিপক্ষে লম্বা সময় খেলেও গোল করতে পারেননি মেসি। এ দুই প্রতিপক্ষের সঙ্গে চ্যাম্পিয়ন্স লিগে ৩৬০ মিনিট খেলেছেন তিনি।

- মেসিকে সবচেয়ে বেশি আটকে রেখেছিল ইংলিশ ক্লাব চেলসি। তাদের বিপক্ষে প্রথম ৭৩০ মিনিটে গোল করতে পারেননি তিনি। তবে ২০১৭/১৮ মৌসুমে দুই ম্যাচে তিন গোল করেছেন এ তারকা।

- প্রতিপক্ষ হিসেবে সবচেয়ে বেশি সময় খেলেছেন এই চেলসির বিপক্ষেই। তাদের বিপক্ষে ১০ ম্যাচে ৮৩৫ মিনিট খেলেছেন মেসি।

আরও পড়ুন: চ্যাম্পিয়ন্স লিগে রোনালদোর প্রিয় প্রতিপক্ষ কে?

- গোলরক্ষক হিসেবে সবচেয়ে বেশি সময় মেসিকে গোলবঞ্চিত রেখেছেন ইন্টারের সাবেক ব্রাজিলিয়ান গোলরক্ষক হুলিও সিজার। তার বিপক্ষে ২৭০ মিনিট খেলেও কোন গোল করতে পারেননি মেসি। তবে অন্য হিসেবে এগিয়ে আছেন রুবেন কাজানের সাবেক গোলরক্ষক সের্জি রাইজিকভ। তার বিপক্ষে ৪ ম্যাচে ২৩৭ মিনিট খেলে গোল দিতে পারেননি তিনি। সিজারের বিপক্ষে ৩ ম্যাচ খেলেছিলেন মেসি।

- মেসি সবচেয়ে বেশি গোল দিয়েছেন ইংলিশ প্রতিপক্ষ আর্সেনালের বিপক্ষে। ছয় ম্যাচে ৪৪৭ মিনিট খেলে ৯টি গোল দিয়েছেন তিনি। গড়ে ৪৯ মিনিট ৪০ সেকেন্ডে একটি করে গোল দিয়েছেন এ আর্জেন্টাইন।

- তবে গড়ে সবচেয়ে বেশি গোল দিয়েছেন বায়ার লিভারকুসেনের বিপক্ষে। তাদের বিপক্ষে তিন ম্যাচে ২৭০ মিনিট খেলে ৭টি গোল দিয়েছেন তিনি। প্রতি ৩৮ মিনিট ৩৪ সেকেন্ডে একটি করে গোল দেন রেকর্ড ছয় বারের ব্যলন ডি'অর জয়ী এ তারকা।

- ইউরোপের সেরা পাঁচ লিগের মধ্যে জার্মানদের বিপক্ষে খেলতে বেশি পছন্দ করেন মেসি। এ দেশের প্রতিপক্ষগুলোর সঙ্গে প্রতি ৭৩ মিনিট ৩২ সেকেন্ডে একটি করে গোল দিয়েছেন মেসি।

- পর্তুগিজ দলগুলোর বিপক্ষে সফলতা কম মেসির। এ দেশের দলগুলোর বিপক্ষে ২৩৯ মিনিট খেলে মাত্র দুটি গোল দিয়েছেন তিনি।

- মাঠে মেসি শুরুটা কিছুটা ধীরে করেন। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বেশি ভয়ঙ্কর হয়ে ওঠেন। খেলার সময়ের ভিত্তিতে ৮৫তম মিনিট হতে শেষ সময় পর্যন্ত সর্বোচ্চ ১৪টি গোল করেছেন তিনি।

- চ্যাম্পিয়ন্স লিগে ১২টি পেনাল্টি গোল পেয়েছেন মেসি। মিস করেছেন তিনটি। ২০১০ সালে পানাথিনাইকোসের এবং ২০১৫ সালে ম্যানচেস্টার সিটির বিপক্ষে তার শত ফিরিয়ে দেন গোলরক্ষক। ২০১২ সালে মারেন গোলবারের উপর দিয়ে।

Comments

The Daily Star  | English

Govt may go for quota reforms

The government is considering a “logical reform” in the quota system in the public service, but it will not take any initiative to that end or give any assurances until the matter is resolved by the Supreme Court.

1d ago