নিজের খেলা সবচেয়ে কঠিন তিন বোলারের নাম জানালেন তামিম

আন্তর্জাতিক ক্রিকেটে এক যুগের বেশি সময়ে তামিম ইকবাল খেলেছেন অসংখ্য বোলারকে। সামলেছেন বহু কঠিন পরিস্থিতি। তবে এতসব বোলারের মধ্যে দুর্বোধ্য বাছতে গিয়ে তিনজনের নাম নিয়েছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।
tamim iqbal
ফাইল ছবি: ফিরোজ আহমেদ

পরিসংখ্যানে বাংলাদেশের সফলতম ব্যাটসম্যান তিনি। ওয়ানডে আর টি-টোয়েন্টিতে দেশের হয়ে সর্বোচ্চ রানও তার। আন্তর্জাতিক ক্রিকেটে এক যুগের বেশি সময়ে তামিম ইকবাল খেলেছেন অসংখ্য বোলারকে। সামলেছেন বহু কঠিন পরিস্থিতি। তবে এতসব বোলারের মধ্যে দুর্বোধ্য বাছতে গিয়ে তিনজনের নাম নিয়েছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।

বুধবার রাতে দ্য ডেইলি স্টারের ফেসবুক পেজে সরাসরি আলোচনায় যোগ দেন তামিম। ক্রীড়া প্রতিবেদক মাজহার উদ্দীনের সঞ্চালনায় সেই আলাপে করোনাভাইরাসের কারণে চলমান স্তব্ধ সময় ও ক্রিকেট নিয়ে কথা বলেছেন তিনি।

এক পর্যায়ে তামিমের কাছে প্রশ্ন গিয়েছিল, তার খেলা সবচেয়ে কঠিন তিনজন বোলার কে কে? বাঁহাতি তামিম বেছে নেন দুজন অফ স্পিনার ও একজন পেসারকে, ‘প্রথম সাঈদ আজমলের কথা বলব। যখন ও সেরা ছন্দে ছিল, ওর বল বুঝতেই পারতাম না। খেলতে খুব সমস্যা হতো। এছাড়া দক্ষিণ আফ্রিকার মরনে মরকেলকে কঠিন মনে হতো। রবীচন্দ্রন অশ্বিন আরেকজন, যিনি এখনও অবশ্য খেলছেন। তাকে খেলাও ভীষণ কঠিন। এই তিনজনের নাম নিব, তারা খুবই দক্ষতাসম্পন্ন বোলার।’

বাঁহাতি হওয়ায় তামিমের বিপক্ষে অফ স্পিনাররা পান বাড়তি সুবিধা। অফ স্পিনারদের খেলতে বিভিন্ন সময়ে অস্বস্তি দেখা গেছে তার মধ্যে। প্রতিপক্ষ দলগুলোকে তার এই দুর্বলতা কাজে লাগাতে চেষ্টা করতেও দেখা গেছে বহুবার। মাঝে মাঝে অবশ্য ক্রিজে থেকে তেড়েফুঁড়ে বেরিয়ে সহজাত ভঙ্গিমায় অফ স্পিনারদের উড়িয়ে চাপও সরান তিনি।

বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত ৬০ টেস্টে ৪ হাজার ৪০৫ রান, ২০৭ ওয়ানডেতে ৭ হাজার ২০২ রান আর ৭৮ টি-টোয়েন্টিতে ১৭৫৮ রান রয়েছে তামিমের নামের পাশে।

Comments

The Daily Star  | English

26,181 illegal structures evicted from river banks in 10 years: state minister

State Minister for Shipping Khalid Mahmud Chowdhury told parliament today that the BIWTA has taken initiatives to evict illegal structures along the border of the river ports and on the banks of the rivers

24m ago