শীর্ষ খবর
প্রবাস

অস্ট্রেলিয়ায় বিদেশি শিক্ষার্থীদের জন্য ৪৫ মিলিয়ন ডলার অনুদান

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্য সরকার বিদেশি শিক্ষার্থীদের সহায়তার জন্য ৪৫ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলারের অনুদান ঘোষণা করেছে।
ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্য সরকার বিদেশি শিক্ষার্থীদের সহায়তার জন্য ৪৫ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলারের অনুদান ঘোষণা করেছে।

মহামারি কোভিড-১৯ এর আঘাতে যে সব শিক্ষার্থী চাকরি হারিয়েছেন এবং যাদের কাজের সময় সীমা কমে গেছে তাদের প্রত্যেককে এককালীন ১,১০০ অস্ট্রেলিয়ান ডলার অনুদান দেবে রাজ্য সরকার।

এই আওতায় আসবে প্রায় ৪০ হাজার শিক্ষার্থী। যদিও অধিকাংশ শিক্ষার্থীর অভিমত, করোনাকাল তাদের সার্বিক জীবন যাত্রায় যে আঘাত হেনেছে সেখানে এই অনুদান খুবই সামান্য। এই অনুদানে তাদের এক মাসের ঘর ভাড়া দেওয়াও সম্ভব হবে না। তারপরও শিক্ষার্থীদের জন্য সরকারের শুরুটা অভিনন্দনযোগ্য বলেও মনে অনেক অনেকে।

ফেডারেল সরকার ঘোষিত ১৩০ বিলিয়ন ডলারের প্রণোদনা প্যাকেজের আওতায় পড়বে না আন্তর্জাতিক শিক্ষার্থীরা। ইউনাইটেড ওয়ার্কার্স ইউনিয়নের জাতীয় সচিব টিম কেনেডি বলেছেন, ‘ভিক্টোরিয়া রাজ্যের সরকারের জরুরি সহায়তা শিক্ষার্থীদের স্বস্তি দেবে। তবে দীর্ঘ মেয়াদি সহায়তার জন্য একটি জাতীয় উদ্যোগ প্রয়োজন।’

এই গভীর সংকটকালে দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন বিদেশি শিক্ষার্থীদের নিজ নিজ দেশে ফিরে যেতে পরামর্শ দিয়েছেন। তার এই ঘোষণা তীব্র সমালোচনার মুখে পড়ে। বিদেশি শিক্ষার্থীদের সংগঠনগুলো এর প্রতিবাদ করে। তাদের বক্তব্য, একজন শিক্ষার্থী নিয়মিতভাবে সরকারের কর পরিশোধ করেন এবং শিক্ষার জন্য গড়ে ৪৫ হাজার ডলার করে শিক্ষা ফি দেন।

প্রতি বছর ১৭০টি দেশ থেকে ২ লাখের বেশি বিদেশি শিক্ষার্থী শিক্ষা গ্রহণ করতে ভিক্টোরিয়া রাজ্যে আসেন। অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যের পরই শিক্ষার্থীদের দ্বিতীয় পছন্দের রাজ্য ভিক্টোরিয়া। নিউ সাউথ ওয়েলস রাজ্যে বিদেশি শিক্ষার্থীর সংখ্যা ২ লাখ ৬৪ হাজার ৭৭৮ আর ভিক্টোরিয়ায় ২ লাখ ২৬ হাজার ৯১২ জন। এই রাজ্য প্রতি বছর বিদেশি শিক্ষার্থীদের কাঝ থেকে সরকার আয় করে ১২ দশমিক ৬ বিলিয়ন ডলার।

পর্যটনমন্ত্রী মার্টিন পাকুলা বলেছেন, ‘কোভিড ১৯ শেষ হলে সারা বিশ্বে বিদেশি শিক্ষার্থীদের ভর্তির প্রতিযোগিতা শুরু হয়ে যাবে। তারা আজকের সংকটে আমাদের পাশে না পেলে অস্ট্রেলিয়ার অন্যান্য অঞ্চলে যেতে পারে। এমনকী, কানাডা, আমেরিকা, ইংল্যান্ডেও যেতে পারে।’

সারা বিশ্বে বিদেশি শিক্ষার্থীর পছন্দের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। প্রথম আমেরিকা, দ্বিতীয় ইংল্যান্ড। গত বছর অস্ট্রেলিয়াতে পড়াশুনার জন্য বিদেশি শিক্ষার্থী এসেছেন ৭ লাখ ২০ হাজার ১৫০ জন। অগের বছরের তুলনায় এই সংখ্যা ১১ শতাংশ বেড়েছে।

প্রতি বছর এই সব শিক্ষার্থীদের কাছ থেকে অস্ট্রেলিয়া সরকারের উপার্জন হয় ৩২ বিলিয়ন ডলার। যা প্রায় ২ কোটি প্রবাসী বাংলাদেশির দেশে পাঠানো রেমিট্যান্সের দ্বিগুণের মতো।

আকিদুল ইসলাম: অস্ট্রেলিয়া প্রবাসী লেখক, সাংবাদিক

Comments

The Daily Star  | English

Record job vacancies hurt govt services

More than a quarter of the 19 lakh posts in the civil administration are now vacant mainly due to the authorities’ reluctance to initiate the recruitment process.

8h ago