মৃত্যুর আগে টটেনহ্যামকে একটা শিরোপা জেতাতে চান পচেত্তিনো

এইতো গত মৌসুমেই চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলেছিল টটেনহ্যাম হটস্পার্স। লিগে তো গত কয়েক মৌসুম ধরেই ধারাবাহিক। কিন্তু চলতি মৌসুমে যেন কি হয়ে যায় দলটির। একের পর এক ম্যাচ হেরে কে অর্থে বাতিল হয়ে যায় আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকার আশা। ফলে চাকুরী হারান কোচ মাউরিসিও পচেত্তিনো। তবে আবার একদিন ক্লাবটি কোচ হবেন এবং অন্তত একটা শিরোপা জিতবেন বলে আশা করছেন এ আর্জেন্টাইন কোচ।
ছবি: এএফপি

প্রায় পাঁচ বছরের মতো টটেনহ্যাম হটস্পার্সের কোচ ছিলেন মাওরিসিও পচেত্তিনো। প্রতি মৌসুমেই ইংলিশ লিগে দারুণ প্রতিদ্বন্দ্বিতা করেছে তার দল। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালও খেলেছে তার অধীনে। কিন্তু শিরোপা ছুঁয়ে দেখা হয়নি তার। আর অপূর্ণ এ আশাটা মৃত্যুর আগে হলেও পূরণ করতে চান এ আর্জেন্টাইন। ফের দলটির কোচ হয়ে অন্তত একটি শিরোপা জেতার আশাবাদ ব্যক্ত করেন এ কোচ।

গত মৌসুমেই চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলেছিল টটেনহ্যাম। কিন্তু চলতি মৌসুমে যেন কি হয়ে যায় দলটির। একের পর এক হারের কারণে প্রায় বাতিল হয়ে যায় আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকার আশা। যে কারণে চাকরি হারান পচেত্তিনো। তবে ঐতিহাসিকভাবে সমৃদ্ধ হলেও তিনি ক্লাবের দায়িত্ব নেওয়ার আগে এ ক্লাবটি সে অর্থে লড়াইও করতে পারতো না। তার অধীনেই বড় খেতাব পেতে শুরু করে তারা।

সম্প্রতি বিটি স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে ৪৮ বছর বয়সী এ আর্জেন্টাইন বলেছেন, 'যেদিন থেকে আমি ক্লাব ছেড়ে গিয়েছি সেদিন থেকে আমি একটাই স্বপ্ন দেখি, একদিন আমি ফিরব এবং সেই কাজটা শেষ করব যেটা আমি করতে পারিনি... হয়তো পাঁচ বছর পর কিংবা ১০ বছর পর, কিন্তু মৃত্যুর আগে আমি টটেনহ্যামকে আবার পরিচালনা করতে চাই এবং চেষ্টা করব, যদি সম্ভব হয়, অন্তত একটা শিরোপা জিততে।'

ক্লাবে যোগ দেওয়ার শুরু থেকেই পচেত্তিনোকে আপন করে নিয়েছিল ক্লাবটির সমর্থকরা। আর তার প্রতিদান দিতেই আরও একবার ক্লাবের কোচ হতে চান এ আর্জেন্টাইন, 'কিন্তু অবশ্যই মনের মধ্যে আমি সব সময় অনুভব করি আমি একদিন ফিরব, এই ক্লাব সবসময়ই বিশেষ কিছু। টটেনহ্যামের হয়ে শিরোপা জয়ের স্বাদটা কেমন হয় সেটা আমি অনুভব করতে চাই কারণ সমর্থকরা অসাধারণ। প্রথম দিন থেকেই তাদের অনেক ভালোবাসা পেয়েছি এবং অবশ্যই এটা ভালো সুযোগ হবে তাদের কিছু ফিরিয়ে দেওয়ার।'

২০১৫ সালে মে'তে টটেনহ্যামের দায়িত্ব দেন পচেত্তিনো এবং ক্লাবটির সমর্থকদের গর্বিত করার জন্য সবকিছুই করার চেষ্টা করেন। প্রথম মৌসুমেই ইএফএল কাপের ফাইনালে ওঠে তার দল। চ্যাম্পিয়ন্স লিগে খেলার মতো দল গড়ে তোলেন ক্লাবটিতে। তার অধীনে ২০১৬-১৭ মৌসুমের প্রিমিয়ার লিগে ৮৪ পয়েন্ট পায় টটেনহ্যাম, যা নিজেদের ইতিহাসের সর্বোচ্চ পয়েন্ট সংগ্রহ করার রেকর্ড। যদিও শেষ পর্যন্ত সে মৌসুমে শিরোপা জিতে নেয় চেলসি।

তবে শেষটা ভালো হয়নি তার। যদিও এ মৌসুমের শুরু থেকেই ক্লাবের অধিকাংশ খেলোয়াড়ই ছিলেন ইনজুরিতে। পচেত্তিনোর ভাষায়, 'সবকিছুই ভালো যাচ্ছিল, আমরা প্রিমিয়ার লিগ শিরোপার কাছে চলে গিয়েছিলাম, চ্যাম্পিয়ন্স লিগেরও। অসাধারণ একটা যাত্রা ছিল কিন্তু যেভাবে শেষ হয়েছে, এভাবে শেষ কেউ চায় না।

এদিকে আরেক ইংলিশ ক্লাব নিউক্যাসেল ইউনাইটেড সৌদি আরবের ধনকুবেরের হাতে যাওয়ার পর ফুটবল পাড়ায় জোর গুঞ্জন তাদের কোচ হচ্ছেন পচেত্তিনো। যদিও তার পক্ষ থেকে কিছু জানা যায়নি। তবে সামনে এগিয়ে যাওয়ার লক্ষ্যের কথা জানান তিনি, 'অবশ্যই আমি সামনের দিকে এগিয়ে যেতে চাই এবং আমি নতুন কাজ করার জন্য উৎসাহিত।'

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago