খেলা

‘সাদা বলে রোহিত বিশ্বের সেরা ক্রিকেটার’

বৃহস্পতিবার ৩৩তম জন্মদিন উদযাপন করেছেন রোহিত। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে তাকে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের বিশ্বকাপজয়ী তারকা গম্ভীর।
rohit sharma
ছবি: রয়টার্স

রোহিত শর্মা যখন ছন্দে থাকেন, তখন তাকে থামানো একরকম অসম্ভবই! আগ্রাসী ব্যাটিংয়ে যেকোনো ডেলিভারিকে সীমানাছাড়া করতে তার জুড়ি মেলা ভার। ‘হিটম্যান’ খ্যাত এই ভারতীয় ব্যাটসম্যানকে সীমিত ওভারের ক্রিকেটে বর্তমান বিশ্বের সেরা খেলোয়াড়ের তকমা দিয়েছেন তারই সাবেক সতীর্থ গৌতম গম্ভীর।

বৃহস্পতিবার ৩৩তম জন্মদিন উদযাপন করেছেন রোহিত। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে তাকে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের বিশ্বকাপজয়ী তারকা গম্ভীর। জাতীয় দলের জার্সিতে ১৪৭ ওয়ানডে, ৫৮ টেস্ট ও ৩৭ টি-টোয়েন্টি খেলা সাবেক বাঁহাতি ওপেনার লিখেছেন, ‘সাদা বলে বিশ্বের সেরা ক্রিকেটার রোহিতকে জন্মদিনের শুভেচ্ছা। তোমার সামনে দারুণ একটি বছর অপেক্ষা করছে।’

সবশেষ আইসিসি র‍্যাঙ্কিং অনুসারে ওয়ানডেতে দুই নম্বরে আছেন রোহিত। এই সংস্করণে সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ড তার দখলে। ২০১৪ সালে কলকাতার ইডেন গার্ডেন্সে শ্রীলঙ্কার বিপক্ষে ১৭৩ বলে ২৬৪ রান করেছিলেন তিনি। অবিস্মরণীয় ইনিংসটি সাজিয়েছিলেন ৩৩ চার ও ৯ ছক্কায়।

ওয়ানডেতে সবচেয়ে বেশি তিনটি ডাবল সেঞ্চুরির রেকর্ডও রোহিতের নামের পাশে। প্রতিটিই এসেছে ঘরের মাটিতে। ২০১৩ সালে বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমবার এই স্বাদ নেন তিনি। আর ২০১৭ সালে মোহালিতে সবশেষ দ্বিশতকটিও তিনি হাঁকান লঙ্কানদের বিপক্ষেই।

গেল বছর ইংল্যান্ড বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন রোহিত। ৯ ম্যাচে ৮১ গড়ে করেছিলেন ৬৪৮ রান। এক আসরে সবচেয়ে বেশি সেঞ্চুরি করার রেকর্ডও নিজের করে নেন তিনি। মোট পাঁচবার তিন অঙ্ক ছুঁয়েছিলেন। তিনি পেছনে ফেলেন ২০১৫ আসরে চার সেঞ্চুরি করা শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারাকে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টির ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক রোহিত। ১০৮ ম্যাচে ৩২.৬২ গড়ে ও ১৩৮.৭৮ স্ট্রাইক রেটে তার সংগ্রহ ২ হাজার ৭৭৩ রান। এই সংস্করণে সবচেয়ে বেশি চারটি সেঞ্চুরির কীর্তিও তার দখলে। টি-টোয়েন্টিতে রান সংগ্রহে তার উপরে আছেন কেবল তারই জাতীয় দলের সতীর্থ ও ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

Comments

The Daily Star  | English

Idrakpur fort: A museum without artefacts

Abdur Rahman Mustakim, a student from Narayanganj, visited the Idrakpur Fort Museum in Munshiganj with his relatives. While he was impressed by the fort itself, he was deeply disappointed by the museum's lack of antiquities

34m ago