সৌম্যের ব্যাট সাড়ে চার লাখ, তাসকিনের বল চার লাখে বিক্রি

রোববার রাতে অনলাইন প্লাটফর্ম 'অকশন ফর অ্যাকশন' তাদের ফেসবুক পেজের মাধ্যমে পরিচালনা করে এই নিলাম।

বাংলাদেশের হয়ে টেস্টে দ্রুততম সেঞ্চুরি করেছিলেন সৌম্য সরকার। নিউজিল্যান্ডের বিপক্ষে যে ব্যাট দিয়ে তার এই কীর্তি, নিলামে সেই ব্যাট বিক্রি হয়েছে সাড়ে চার লাখ টাকায়। শ্রীলঙ্কার বিপক্ষে হ্যাটট্রিক করা তাসকিন আহমেদের বল থেকে মিলেছে চার লাখ টাকা। নিলাম থেকে উঠা অর্থ কাজে লাগানো হবে করোনাভাইরাস মহামারিতে সংকটে পড়া মানুষের সহায়তায়।

রোববার রাতে অনলাইন প্লাটফর্ম 'অকশন ফর অ্যাকশন' তাদের ফেসবুক পেজের মাধ্যমে পরিচালনা করে এই নিলাম। এক ঘন্টাব্যাপী চলা নিলামের পুরোটা সময় সরাসরি গল্প,আড্ডায় যোগ দেন দুই ক্রিকেটার তাসকিন ও সৌম্য।

কুয়েত ও সৌদি আরবের দুই প্রবাসী সৌম্য-তাসকিনের ব্যাট কিনতে নিলামে জোর চেষ্টা চালিয়েছিলেন। কিন্তু শেষ মুহুর্তে নাটকীয়ভাবে দেশের একটি শীর্ষ স্থানীয় ব্যাংক সৌম্যের ব্যাট চার লাখ এবং তাসকিনের বল চার লাখে কিনে নেয়।

এর আগে একই প্লাটফর্ম ব্যবহার করে গত বিশ্বকাপে খেলা নিজের ব্যাট নিলামে তুলেছিলেন সাকিব আল হাসান। সেই ব্যাট বিক্রি হয় ২০ লাখ টাকায়।

নিজের ক্যারিয়ারের ঐতিহাসিক স্মারক নিলামে তোলার পেছনে মানবতার ডাকই কাজ করেছে বলে জানান সৌম্য,  ‘একটা মহৎ উদ্যোগের জন্য এটা করা হচ্ছে। আমি মনে করি এতে যদি কিছু মানুষের খাবারের ব্যবস্থা হয়, কিছু মানুষ স্বস্তি পান তাহলে সেটা হবে বড় পাওয়া। এরকম যদি অন্যরাও এগিয়ে আসেন তাহলে এই সংকট কাটিয়ে ফেলা যাবে।’

তাসকিনেরও একইমত। আন্তর্জাতিক ক্রিকেটে হ্যাটট্রিক করা বল নিজের কাছে ছিল অনেক প্রিয়। কিন্তু মহৎ উদ্যোগ জেনেই তা নিলামে তুলতে এক বাক্যে রাজি হয়ে যান তিনি, ‘আমাকে যখন নিলামের কথা বলা হলো বিনাপ্রশ্নে রাজী হয়ে যাই। কারণ এতে কিছু মানুষের উপকার করা হবে।’

২০১৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৯৪ বলে প্রথম টেস্ট সেঞ্চুরি করেন সৌম্য। যা বাংলাদেশের হয়ে সাদাপোশাকে দ্রুততম। হ্যামিল্টনের সে ইনিংসে তিনি করেছিলেন ১৪৯ রান। আর ২০১৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডেতে হ্যাটট্রিক করেছিলেন তাসকিন। বাংলাদেশের হয়ে সর্বশেষ কোন হ্যাটট্রিকের ঘটনাও হয়ে আছে তা।

Comments

The Daily Star  | English

US supports a prosperous, democratic Bangladesh

Says US embassy in Dhaka after its delegation holds a series of meetings with govt officials, opposition and civil groups

5h ago