করোনাভাইরাস

মৃত্যু ২ লাখ ৪৭ হাজার, আক্রান্ত ৩৫ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে ২ লাখ ৪৭ হাজারেরও বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ৩৫ লাখেরও বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন ১১ লাখের বেশি মানুষ।
নিউইয়র্কে সুরক্ষা পোশাক পরে রোগীকে নিয়ে যাচ্ছেন স্বাস্থ্যকর্মীরা। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে ২ লাখ ৪৭ হাজারেরও বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ৩৫ লাখেরও বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন ১১ লাখের বেশি মানুষ।

আজ সোমবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৫ লাখ ৬ হাজার ৯২৪ জন এবং মারা গেছেন ২ লাখ ৪৭ হাজার ৪৭৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১১ লাখ ২৫ হাজার ২৫৫ জন।

করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ১১ লাখ ৫৮ হাজার ৪০ জন এবং মারা গেছেন ৬৭ হাজার ৬৮২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১ লাখ ৮০ হাজার ১৫২ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি আক্রান্ত রয়েছে ইউরোপের দেশ স্পেনে। সেখানে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২ লাখ ১৭ হাজার ৪৬৬ জন এবং মারা গেছেন ২৫ হাজার ২৬৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১ লাখ ১৮ হাজার ৯০২ জন।

যুক্তরাষ্ট্রে পর এখন পর্যন্ত সবচেয়ে বেশি মানুষ মারা গেছেন ইউরোপের আরেক দেশ ইতালিতে। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ২৮ হাজার ৮৮৪ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ২ লাখ ১০ হাজার ৭১৭ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৮১ হাজার ৬৫৪ জন।

এ ছাড়া, যুক্তরাজ্যে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮৭ হাজার ৮৪২ জন, মারা গেছেন ২৮ হাজার ৫২০ জন এবং সুস্থ হয়েছেন ৯০১ জন। ফ্রান্সে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬৮ হাজার ৯২৫ জন, মারা গেছেন ২৪ হাজার ৯০০ জন এবং সুস্থ হয়েছেন ৫০ হাজার ৮৮৫ জন। জার্মানিতে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬৫ হাজার ৬৬৪ জন, মারা গেছেন ৬ হাজার ৮৬৬ জন এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৩০ হাজার ৬০০ জন।

মধ্যপ্রাচ্যের দেশ ইরানে আক্রান্ত হয়েছেন ৯৭ হাজার ৪২৪ জন, মারা গেছেন ৬ হাজার ২০৩ জন এবং সুস্থ হয়েছেন ৭৮ হাজার ৪২২ জন। তুরস্কে আক্রান্ত হয়েছেন ১ লাখ ২৬ হাজার ৪৫ জন, মারা গেছেন ৩ হাজার ৩৯৭ জন এবং সুস্থ হয়েছেন ৬৩ হাজার ১৫১ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৮৩ হাজার ৯৬৪ জন, মারা গেছেন ৪ হাজার ৬৩৭ জন এবং সুস্থ হয়েছেন ৭৮ হাজার ৬৮৪ জন।

নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে রাশিয়া ও দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। রাশিয়ায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩৪ হাজার ৬৮৭ জন, মারা গেছেন ১ হাজার ২৮০ জন এবং সুস্থ হয়েছেন ১৬ হাজার ৬৩৯ জন। ব্রাজিলে আক্রান্ত হয়েছেন ১ লাখ ১ হাজার ৮২৬ জন, মারা গেছেন ৭ হাজার ৫১ জন এবং সুস্থ হয়েছেন ৪২ হাজার ৯৯১ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। প্রতিষ্ঠানটির সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত ৯ হাজার ৪৫৫ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ১৭৭ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১ হাজার ৬৩ জন।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

2h ago