সবই চলছে, শুধু বন্ধ আছে বাস চলাচল

ঢাকা-আরিচা মহাসড়কসহ মানিকগঞ্জ জেলার অভ্যন্তরের সব সড়কেই বাস ছাড়া রিকশা, ভ্যান, মোটরসাইকেল, সিএনজি, অটোরিকশাসহ প্রায় সব ধরনের যানই চলছে। যেসব কারণে গণপরিবহন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তার কোনটিই বাস্তবায়ন হচ্ছে না বলে অভিযোগ উঠেছে।
ছবি: জাহাঙ্গীর শাহ

ঢাকা-আরিচা মহাসড়কসহ মানিকগঞ্জ জেলার অভ্যন্তরের সব সড়কেই বাস ছাড়া রিকশা, ভ্যান, মোটরসাইকেল, সিএনজি, অটোরিকশাসহ প্রায় সব ধরনের যানই চলছে। যেসব কারণে গণপরিবহন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তার কোনটিই বাস্তবায়ন হচ্ছে না বলে অভিযোগ উঠেছে।

যাত্রীরা বলছেন, সামাজিক ও শারীরিক দূরত্ব তো রক্ষা হয়নি, বরং গণপরিবহন বন্ধ থাকায় নানা ভোগান্তিতে পড়তে হচ্ছে তাদের।

তারা বলছেন, এসব যানবাহনে গাদাগাদি করে যাতায়াত করতে হচ্ছে। গুণতে হচ্ছে তিন গুণ বেশি ভাড়া।  

দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের হাজারো যাত্রী পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথ এবং ঢাকা-আরিচা মহাসড়ক হয়ে ঢাকা, সাভার, আশুলিয়া এবং গাজীপুরসহ আশেপাশের এলাকায় তাদের কর্মস্থলে ফিরছেন। রিকশা, ভ্যান, মোটরসাইকেলসহ বিভিন্ন যানবাহনে গাদাগাদি করে ফিরতে দেখা যায় তাদের।

বিভিন্ন কলকারখানার শ্রমিকরা বলেছেন, চাকরি রক্ষা আর পেটের তাগিদে তারা করোনাভাইরাসের প্রকোপ আর সামাজিক দূরত্বের বিধি নিষেধ মানতে পারছেন না।

মানিকগঞ্জ ট্রাফিক পুলিশের পরিদর্শক মো. রাসেল আরাফাত বলেন, পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথ ও ঢাকা-আরিচা মহাসড়ক দিয়ে পোশাক কর্মীরা তাদের জীবিকার প্রয়োজনেই ঝুঁকি নিয়ে চলাচল করছেন।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি মানিকগঞ্জ জেলা শাখার সভাপতি ও কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম জাহিদ বলেন, করোনাভাইরাসের সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব নিশ্চিত করতেই সব ধরনের গণপরিবহন বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় সরকার। সরকারের নির্দেশনা অনুযায়ী বাসসহ সবধরনের গণপরিবহন চলাচল বন্ধ রাখা হয়। কিন্তু এখন দেখা যাচ্ছে, বাস ছাড়া সব ধরনের গাড়িই চলছে।

কিছু বিধি-নিষেধ আরোপ করে বাস সার্ভিস চালু করার আহ্বান জানান তিনি।

Comments

The Daily Star  | English

How Lucky got so lucky!

Laila Kaniz Lucky is the upazila parishad chairman of Narsingdi’s Raipura and a retired teacher of a government college.

3h ago