হাত মেলানোর ভিডিও পোস্ট করে বরখাস্ত আইভরিকোস্টের কালু

জার্মান ফুটবল লিগ (ডিএফএল) কর্তৃপক্ষও টুইটারে এক বিবৃতিতে বলেছে, এমন আচরণ কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।
salomon kalou
ছবি: এএফপি

করোনাভাইরাস পরীক্ষার ফল নেতিবাচক এসেছে। তাই যেন একটু বেশিই খুশি হয়ে গিয়েছিলেন সালোমন কালু। আইভরি কোস্টের এই ফরোয়ার্ড ড্রেসিং রুমে ঢুকেই শুভেচ্ছা জানাতে শুরু করেন ক্লাব সতীর্থদের, অনেকের সঙ্গে মেলান হাতও। পুরো ঘটনাটি ভিডিও করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও পোস্ট করে দেন তিনি। গোটা বিশ্বের মতো জার্মানিও যখন করোনাভাইরাসের আঘাতে জর্জরিত, তখন তার এমন কাণ্ডজ্ঞানহীন আচরণ বেজায় ক্ষুব্ধ করেছে বুন্ডেসলিগার দল হার্থা বার্লিনকে। তারা সাময়িকভাবে বরখাস্ত করেছে কালুকে।

গতকাল সোমবার এক অফিসিয়াল বিবৃতিতে জার্মান ক্লাবটির পক্ষ থেকে বলা হয়েছে, ‘ড্রেসিংরুমের ভেতরে সালোমন কালুর ভিডিওটি দলের প্রাথমিক নিয়মকানুন লঙ্ঘন করেছে। সেখানে এমন আচরণ দেখা গেছে যা বর্তমান পরিস্থিতি কিংবা ক্লাবের আচরণ বিধি, কোনোটির সঙ্গেই সঙ্গতিপূর্ণ নয়। হার্থা বার্লিন তাই তাৎক্ষণিকভাবে তাকে অনুশীলন ও খেলা থেকে বরখাস্ত করার সিদ্ধান্ত নিয়েছে।’

হার্থা আরও জানিয়েছে, বিব্রতকর ঘটনাটির দায় কেবল কালুর। পুরো দল সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি বিষয়ক নির্দেশনা কঠোরভাবে মেনে চলছে বলেও উল্লেখ করা হয়েছে বিবৃতিতে। ক্লাবটির মহাব্যবস্থাপক মাইকেল প্রিতজ বলেছেন, কালুর কারণে তাদের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে এবং সবার কাছে এমন নেতিবাচক বার্তা গিয়েছে যে, ব্যক্তিগত পর্যায়ে খেলোয়াড়রা করোনাভাইরাস মহামারিকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছেন না। জার্মান ফুটবল লিগ (ডিএফএল) কর্তৃপক্ষও টুইটারে এক বিবৃতিতে বলেছে, এমন আচরণ কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

অতীতে চেলসি, লিলে ও ফেইনুর্ডের হয়ে খেলা কালু অবশ্য নিজের ভুল বুঝতে পেরেছেন। কৃতকর্মের জন্য ক্ষমা চেয়েছেন তিনি, ‘আমি আসলে এতকিছু ভাবিনি। কোভিড-১৯ পরীক্ষার ফল নেতিবাচক আসায় ভীষণ খুশি হয়েছিলাম। আমি তাদের কাছেও ক্ষমা চাই যাদেরকে ভিডিওতে দেখা গেছে। কারণ, তারা জানত না আমি ভিডিও করছি। আমি তাদেরকে এমন অস্বস্তিকর পরিস্থিতিতে ফেলতে চাইনি।’

ডিএফএল সোমবারই অন্য আরেকটি বিবৃতিতে জানিয়েছে, দেশটির ফুটবলের শীর্ষ দুই স্তর বুন্ডেসলিগা ও বুন্ডেসলিগা-২ এর ৩৬ ক্লাবের মোট ১ হাজার ৭২৪ জন খেলোয়াড় ও কোচিং স্টাফের করোনাভাইরাস পরীক্ষা করা হয়েছে। এদের মধ্যে ১০ জনের শরীরে ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। তাদেরকে ১৪ দিনের কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে।

করোনাভাইরাসের উদ্বেগজনক পরিস্থিতির মাঝেই ইউরোপের শীর্ষ ফুটবল লিগগুলোর মধ্যে বুন্ডেসলিগা সবার আগে মাঠে গড়াতে পারে। মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্স তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, গেল মার্চ থেকে স্থগিত হয়ে থাকা লিগ চালুর বিষয়ে জার্মান সরকারের সবুজ সংকেত মিলেছে। আগামী ১৫ মে থেকে ফের শুরু হতে যাচ্ছে মাঠের লড়াই।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago