অলিম্পিকে টি-টেন অন্তর্ভুক্ত করার সমর্থনে যুক্তি দিলেন মর্গ্যান

ইংল্যান্ডের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলনেতা মর্গ্যানের মতে, বহু ধরনের ক্রীড়া ইভেন্টের মিলনমেলায় যুক্ত হতে টি-টেনই সবচেয়ে উপযুক্ত।
eoin morgan
ছবি: এএফপি

ম্যাচের দৈর্ঘ্য অনেক বেশি। তাই অলিম্পিক বা কমনওয়েলথ গেমসের মতো বহু ধরনের ক্রীড়া ইভেন্টের মিলনমেলায় ক্রিকেট থাকে অনুপস্থিত। তবে টি-টেনের দৈর্ঘ্য কম। অল্প সময়ের মধ্যে শেষ করা সম্ভব পুরো প্রতিযোগিতা। তাই অলিম্পিকে ক্রিকেটের টি-টেন সংস্করণকে অন্তর্ভুক্ত করা যেতে পারে বলে মনে করেন ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অধিনায়ক ওয়েন মর্গ্যান।

১৯০০ সালের পর আর কখনও অলিম্পিকে ক্রিকেট দেখা যায়নি। ওই আসরে প্যারিসে হওয়া একমাত্র ম্যাচে ফ্রান্সকে হারিয়ে সোনার পদক জিতেছিল গ্রেট ব্রিটেন। কমনওয়েলথ গেমসে একবারই অন্তর্ভুক্ত ছিল ক্রিকেট। ১৯৯৮ আসরে হয়েছিল পঞ্চাশ ওভারের সংস্করণের একটি প্রতিযোগিতা। সেখানে সোনা জিতেছিল দক্ষিণ আফ্রিকা। অনেক বছর বাদে আবার ক্রিকেট জায়গা করে নিয়েছে কমনওয়েলথ গেমসে। আগামী ২০২২ সালের আসরে হবে নারীদের টি-টোয়েন্টি প্রতিযোগিতা। অংশ নেবে আটটি দল।

তবে ইংল্যান্ডের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলনেতা মর্গ্যানের মতে, বহু ধরনের ক্রীড়া ইভেন্টের মিলনমেলায় যুক্ত হতে টি-টেনই সবচেয়ে উপযুক্ত, ‘অন্য তিন সংস্করণের (টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি) চেয়ে একটি দিক টি-টেনকে এগিয়ে রাখে যা অলিম্পিক বা কমনওয়েলথ গেমসে একে অন্তর্ভুক্ত করার বিষয়ে জোরালো আবেদন তৈরি করে। আর তা হলো, মাত্র দশ দিনের মধ্যে গোটা একটি প্রতিযোগিতা খেলে ফেলা সম্ভব।’

গেল বছর আবুধাবি টি-টেন লিগে দিল্লি বুলসকে নেতৃত্ব দেওয়া মর্গ্যান ভিডিও কনফারেন্সে আরও যোগ করেন, ‘আপনি যখন আট-দশ দিনের মধ্যে কোনো ক্রিকেট টুর্নামেন্ট খেলতে পারেন, এটি সত্যিই তখন (খেলার) আবেদন বাড়িয়ে তোলে এবং সর্বোপরি এটি অত্যন্ত আকর্ষণীয়ও হয়ে উঠবে।’

উল্লেখ্য, ক্রিকেট বিশ্বের অন্যতম জনপ্রিয় ক্রীড়া ইভেন্ট হলেও অলিম্পিকে বরাবরই এটি উপেক্ষিত হয়ে আসছে। আইসিসি অবশ্য চেষ্টা চালিয়ে যাচ্ছে এক অন্তর্ভুক্ত করতে। আশার আলো ফোটার ইঙ্গিতও মিলেছে। আগামী ২০২৮ লস এঞ্জেলস অলিম্পিকে যুক্ত হওয়ার দৌড়ে রয়েছে ক্রিকেট। গেল বছর অগাস্টে এমন তথ্য দিয়েছিলেন এমসিসি বিশ্ব ক্রিকেট কমিটির চেয়ারম্যান মাইক গ্যাটিং।

Comments

The Daily Star  | English

Consumers brace for price shocks

Consumers are bracing for multiple price shocks ahead of Ramadan that usually marks a period of high household spending.

6h ago