ঠাকুরগাঁওয়ের ক্ষুদ্র নৃগোষ্ঠী ও দলিত পরিবারের পাশে ইএসডিও

ঠাকুরগাঁওয়ে করোনা পরিস্থিতিতে কর্মহীন হয়ে পড়া ২৯২ ক্ষুদ্র নৃগোষ্ঠী ও দলিত পরিবারকে আর্থিক সহায়তার উদ্যোগ নিয়েছে ইকো সোশ্যাল ডেভলপমেন্ট অরগানাইজেশন (ইএসডিও)। এর অংশ হিসেবে আজ বৃহস্পতিবার ঠাকুরগাঁও পৌরসভা পরিষদ পাড়ার ৩৮ টি ক্ষুদ্র নৃগোষ্ঠী পরিবার ও ফকিরপাড়ার ৩৬ টি দলিত পরিবারকে তিন হাজার টাকা করে সহায়তা প্রদান করা হয়েছে।
ছবি: কামরুল ইসলাম রুবাইয়াত

ঠাকুরগাঁওয়ে করোনা পরিস্থিতিতে কর্মহীন হয়ে পড়া ২৯২ ক্ষুদ্র নৃগোষ্ঠী ও দলিত পরিবারকে আর্থিক সহায়তার উদ্যোগ নিয়েছে ইকো সোশ্যাল ডেভলপমেন্ট অরগানাইজেশন (ইএসডিও)। এর অংশ হিসেবে আজ বৃহস্পতিবার ঠাকুরগাঁও পৌরসভা পরিষদ পাড়ার ৩৮ টি ক্ষুদ্র নৃগোষ্ঠী পরিবার ও ফকিরপাড়ার ৩৬ টি দলিত পরিবারকে তিন হাজার টাকা করে সহায়তা প্রদান করা হয়েছে।

পরিষদ পাড়ায় অর্থ সহায়তা বিতরণ কার্যক্রমে প্রধান অতিথি হিসেবে অংশ নেন অতিরিক্ত জেলা প্রশাসক নুর কুতুবুল আলম এবং ফকিরপাড়ায় উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন। এ সময় এসব পরিবারের মাঝে খাদ্য সহায়তাও প্রদান করা হয়।

ইএসডিও’র নির্বাহী পরিচালক ড. মুহম্মদ শহীদ উজ জামান জানান, ষ্টার্ট ফান্ড ও ইউকে এইডের সহযোগিতায় বেসরকারি সাহায্য সংস্থা ইএসডিও এর এ কর্মসূচির আওতায় ঠাকুরগাঁও সদর উপজেলার চার ইউনিয়নে বসবাসরত মোট ২৯২টি ক্ষুদ্র নৃতাত্ত্বিক গোষ্ঠী ও দলিত পরিবারকে এককালীন তিন হাজার টাকা করে মোট আট লক্ষ ছিয়াত্তর হাজার টাকা অর্থ সহায়তা দেওয়া হবে।

তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, ‘সমতলের নৃগোষ্ঠী ও দলিত পরিবারের বেশিরভাগই দৈনিক আয়ের উপর নির্ভরশীল। করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সাধারণ ছুটি ঘোষণার পর তারা কর্মহীন হয়ে পড়ে। এ কারণে তাদের পাশে দাঁড়াতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে।’

ফকিরপাড়ার দলিত সামারিয়া বাসফোর বলেন, ‘গত মার্চ মাসের শেষ সপ্তাহ থেকে বসে আছি। পরিবার পরিজন নিয়ে কষ্টে দিন কাটছে। ওষুধ কেনাও টাকাও নেই। এ সময় তিন হাজার টাকা অনেক কাজে লাগবে।’

পরিষদ পাড়ার নৃগোষ্ঠী নির্মাণ শ্রমিক বেগুনি ঋষি বলেন, ‘ভাইরাসের কারণে সব কাজ বন্ধ। খুব কষ্টে দিন যাচ্ছে।’

এর আগে ইএসডিও ঠাকুরগাঁয়ের সদর, পীরগঞ্জ ও রানীশকৈল উপজেলা এবং দিনাজপুরের বিরল ও বোচাগঞ্জ উপজেলায় মোট ২ হাজার ১০৫ টি ক্ষুদ্র নৃতাত্ত্বিক গোষ্ঠী ও দলিত পরিবারকে সাত দিনের করে দুদফায় খাদ্যসামগ্রী দিয়ে সহায়তা করে। এসব খাদ্যসামগ্রীর মধ্যে ছিল- ৫ কেজি চাল, ২ কেজি আলু, ১ কেজি মসুর ডাল, ১ কেজি লবণ ও আধা লিটার সরিষার তেল।

 

Comments

The Daily Star  | English

Baily Road Fire: Rescue efforts underway, some feared trapped inside

10 hurt after jumping out of the building, 15 rescued so far

1h ago