বায়ার্ন মিউনিখের সহকারী কোচ নিযুক্ত হলেন ক্লোজা

আগামী মৌসুমের জন্য ক্লোজাকে কোচিং প্যানেলে যুক্ত করেছে বাভারিয়ানরা।
miroslav klose
ছবি: এএফপি

এতদিন যুবাদের সঙ্গে কাজ করছিলেন মিরোস্লাভ ক্লোজা। এবার মূল দলের সঙ্গে যুক্ত হলেন বিশ্বকাপে সবচেয়ে বেশি গোলের মালিক। জার্মানির সফলতম ক্লাব বায়ার্ন মিউনিখের সহকারী কোচ হিসেবে নিয়োগ পেলেন দেশটির সাবেক তারকা স্ট্রাইকার।

বৃহস্পতিবার ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, আগামী মৌসুমের জন্য ক্লোজাকে কোচিং প্যানেলে যুক্ত করেছে বাভারিয়ানরা। গেল দুই বছর ধরে বায়ার্নের যুব দলের কোচ হিসেবে কাজ করছিলেন তিনি। নতুন দায়িত্ব পাওয়ার বিষয়টি নিশ্চিত করে জার্মানির সর্বকালের সর্বোচ্চ গোলদাতা বলেছেন, ‘কোচ হিসেবে এটি আমার ক্যারিয়ারের পরবর্তী পদক্ষেপ।’

২০১৬ সালে খেলোয়াড়ি জীবনের ইতি টানেন ক্লোজা। তার আগে বায়ার্নের জার্সিতে চার মৌসুম খেলার সুযোগ হয়েছিল তার। ২০০৭ থেকে ২০১১ সাল পর্যন্ত দলটির হয়ে খেলে দুবার করে জিতেছিলেন বুন্ডেসলিগা ও ডিএফবি-পোকালের (কাপ) শিরোপা।

২০০১ থেকে ২০১৪ সাল পর্যন্ত জাতীয় দলের প্রতিনিধিত্ব করেন ক্লোজা। ১৩৭ ম্যাচে মাঠে নেমে ৭১ বার প্রতিপক্ষের জাল কাঁপান তিনি। আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ বছরে জেতেন পরম আকাঙ্ক্ষিত বিশ্বকাপ শিরোপাও। ব্রাজিলের মাটিতে অতিরিক্ত সময়ে গড়ানো ফাইনালে আর্জেন্টিনাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল জার্মানি। ওই আসরে দ্য ফেনোমেনন খ্যাত রোনালদোকে টপকে বিশ্বকাপের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা হন ক্লোজা। ফুটবলের মহাযজ্ঞে চারবার অংশ নিয়ে ১৬ গোল করেছেন তিনি।

জার্মানি যখন ২০১৪ সালে চতুর্থবারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন হয়, তখন হান্সি ফ্লিক ছিলেন দলটির সহকারী কোচ। বর্তমানে তিনি বায়ার্নের প্রধান কোচের দায়িত্ব পালন করছেন। তার সঙ্গে জোট বাঁধা সম্পর্কে ক্লোজা বলেছেন, ‘জাতীয় দলে থাকার সময় থেকেই আমরা একে অপরকে খুব ভালো করে জানি এবং আমরা একে অপরকে পেশাগতভাবে ও ব্যক্তিগতভাবে বিশ্বাস করি।’

Comments

The Daily Star  | English
Energy security crisis in Bangladesh

How can Bangladesh enhance its energy security?

Continuous gas exploration and exploitation of renewable energy should be the two pillars of energy security in the country.

21m ago