অর্থনীতির চাকা সচল রাখতেই শি’কে কিমের শুভেচ্ছাবার্তা!

সাফল্যের সঙ্গে করোনাভাইরাস মোকাবিলা করায় চীনের রাষ্ট্রপতি শি জিন পিংয়ের কাছে শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।
Kim-and-Xi
উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও চীনের রাষ্ট্রপতি শি জিন পিং। ফাইল ছবি। (এএফপি)

সাফল্যের সঙ্গে করোনাভাইরাস মোকাবিলা করায় চীনের রাষ্ট্রপতি শি জিন পিংয়ের কাছে শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।

গতকাল শুক্রবার এ তথ্য জানিয়েছে পিয়ংইয়ংয়ের কোরিয়ান সেন্ট্রাল নিউজ অ্যাজেন্সি।

নিউজ অ্যাজেন্সিটি জানায়, সাফল্যের সঙ্গে করোনাভাইরাস মোকাবিলা করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য শি’কে অভিনন্দন জানিয়েছেন কিম। শি’র সুস্বাস্থ্য কামনা করে কিম জানান, শি’র বিচক্ষণ নেতৃত্বে দেশটি করোনা মোকাবিলায় সফল হয়েছে।

তবে, দ্য কোরিয়া টাইমস জানায়, মূলত অর্থনীতির চাকা সচল রাখতেই চীনের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখছে উত্তর কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার ন্যাশনাল ইন্টেলিজেন্স সার্ভিসের (এনআইএস) মতে, চীনের সঙ্গে সীমান্ত যোগাযোগ বন্ধ হওয়ায় উত্তর কোরিয়ার অর্থনীতি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। চীনের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য উত্তর কোরিয়ার মোট বাণিজ্য মূল্যের প্রায় ৯৫ শতাংশ।

হ্যান্ডং গ্লোবাল বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক রাজনীতি বিষয়ের অধ্যাপক পার্ক ওন-গন বলেন, ‘উত্তর কোরিয়ার জন্য অর্থনীতির চাকা সচল রাখা একটি গুরুত্বপূর্ণ বিষয়। চীনের সঙ্গে অর্থনৈতিক সহযোগিতা না থাকলে উত্তর কোরিয়ার শাসন ব্যবস্থা টিকিয়ে রাখা কঠিন। এসব বিষয় বিবেচনা করেই চীনের সঙ্গে সুসম্পর্ক রাখতে শি’কে বার্তা পাঠিয়েছেন কিম।’

দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা জানিয়েছে, এ বছরের প্রথম তিন মাসে দুই দেশের মধ্যে মোট বাণিজ্যের পরিমাণ ছিল ২৩ কোটি ডলার। যা আগের বছরের তুলনায় প্রায় ৫৫ শতাংশ কম।

Comments

The Daily Star  | English

President appoints seven new state ministers

President Mohammed Shahabuddin today appointed seven new state ministers in the cabinet led by Prime Minister Sheikh Hasina

2h ago