‘গার্দিওলা যাওয়ার পর মেসিকে সেরা ছন্দে পাওয়া যায়নি’

গার্দিওলা ২০১২ সালে ন্যু ক্যাম্প ছাড়ার পর থেকে মেসি নিজের সেরা স্তরে আর পৌঁছতে পারেননি বলে মনে করেন আয়াক্স আমস্টারডাম কোচ।
messi
ছবি: টুইটার

পেপ গার্দিওলা বার্সেলোনার কোচের দায়িত্ব ছেড়ে গেছেন ২০১২ সালে। দলটির কাণ্ডারি হয়ে তার প্রিয় শিষ্য লিওনেল মেসি এখনও দেখিয়ে চলেছেন চোখ ধাঁধানো সব পারফরম্যান্স। তবে আয়াক্স আমস্টারডামের কোচ এরিক টেন হ্যাগের মতটা ভিন্ন। তিনি মনে করেন, গার্দিওলা যাওয়ার পর থেকে আর্জেন্টাইন ফরোয়ার্ডের ছন্দে ভাটা পড়েছে।

২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত চার মৌসুম বার্সার কোচ হিসেবে কাজ করেন গার্দিওলা। সাবেক এই স্প্যানিশ ফুটবলারের সঙ্গে মেসির জুটি ছিল যেন অভেদ্য। তাদের কল্যাণে সেসময় ইউরোপের সেরা ক্লাবে পরিণত হয়েছিল কাতালানরা। তারা জিতেছিল তিনটি লা লিগা, দুটি কোপা দেল রে ও দুটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ।

কিন্তু গেল আট বছরে ঘরোয়া লিগে সাফল্য পেলেও ইউরোপিয়ান মঞ্চে বারবার মুখ থুবড়ে পড়তে হয়েছে বার্সেলোনাকে। পাঁচটি লা লিগার সঙ্গে কেবল একটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জেতার স্বাদ নিয়েছে তারা। ৩২ বছর মেসির জন্যও অভিজ্ঞতাটা প্রায় একই রকমের সাদামাটা। ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত একটানা চারবার ব্যালন ডি’অর জিতেছিলেন তিনি। অথচ গেল আট বছরে মাত্র দুবার মর্যাদাপূর্ণ এই পুরস্কারটি হাতে তোলার সৌভাগ্য হয়েছে তার।

এ কারণে নেদারল্যান্ডসের ক্লাবটির কোচ টেন হ্যাগ নিজ দেশের গণমাধ্যমের কাছে বলেন, গার্দিওলা ২০১২ সালে ন্যু ক্যাম্প ছাড়ার পর থেকে মেসি নিজের সেরা স্তরে আর পৌঁছতে পারেননি, ‘মেসি তখন অন্যতম সেরা নেতা ছিলেন। পাশাপাশি তিনি দলের জন্যও খেলতেন। ফলশ্রুতিতে তিনি দক্ষ হয়ে ওঠেন। কিন্তু গার্দিওলা যাওয়ার পর মেসিকে সেরা ছন্দে পাওয়া যায়নি।’

গেল মৌসুমে আয়াক্সকে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে তোলা এই কোচ যোগ করেন, ‘মেসি এখনও দক্ষতার ছাপ রাখেন। কিন্তু কখনও কখনও তার ছন্দে ভাটা পড়ে, একেবারেই নিম্ন মানের পারফরম্যান্স দেখতে পাওয়া যায়। গার্দিওলার অধীনে এমনটা কখনও ঘটত না।’

Comments

The Daily Star  | English

Death came draped in smoke

Around 11:30pm, there were murmurs of one death. By then, the fire had been burning for over an hour.

6h ago