মেসি-রোনালদোর উত্তরসূরি এমবাপে; নেইমারও আছে: ওয়েঙ্গার

আর্সেনালের সাবেক এই কোচের মতে, ফ্রান্সের তরুণ স্ট্রাইকার কিলিয়ান এমবাপে ইতোমধ্যে মেসি-রোনালদোর উত্তরসূরি হওয়ার সামর্থ্যের প্রমাণ দিয়েছেন। তবে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমারকেও বিবেচনায় রাখছেন তিনি।
kylian mbappe
ছবি: এএফপি

লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর ক্যারিয়ার এগোচ্ছে শেষের পথে। সময়ের সেরা দুই ফুটবলারের শূন্যস্থান ভবিষ্যতে কারা দখল করবেন ভক্ত-সমর্থকদের মতো আর্সেন ওয়েঙ্গারও তা দেখার প্রতীক্ষায় আছেন। আর্সেনালের সাবেক এই কোচের মতে, ফ্রান্সের তরুণ স্ট্রাইকার কিলিয়ান এমবাপে ইতোমধ্যে মেসি-রোনালদোর উত্তরসূরি হওয়ার সামর্থ্যের প্রমাণ দিয়েছেন। তবে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমারকেও বিবেচনায় রাখছেন তিনি।

আর্জেন্টাইন ফরোয়ার্ড মেসির বয়স ৩৩ ছুঁইছুঁই। পর্তুগালের তারকা রোনালদো ৩৫তম জন্মদিন পালন করেছেন গেল ফেব্রুয়ারিতে। মাঝে-মধ্যেই তাদের অবসর পরিকল্পনা নিয়ে খবর ছাপা হয় আন্তর্জাতিক গণমাধ্যমে। ফুটবলপ্রেমীরা তাই ধীরে ধীরে উপলব্ধি করতে শুরু করেছেন যে, এরা দুজন চিরদিন খেলা চালিয়ে যেতে পারবেন না। আগামী কয়েক বছরের মধ্যেই বুটজোড়া তুলে রাখতে হবে তাদেরকে। থেমে যাবে কে সময়ের সেরা, সে প্রশ্ন নিয়ে দুজনের ভক্ত-বিশ্লেষকদের মধ্যে কথার লড়াইও।

এ কারণে ওয়েঙ্গার মনে করেন, মেসি-রোনালদোর পর ফুটবল বিশ্বকে শাসন করবেন কে বা কারা, এ নিয়ে ভাবার সময়ও এসে গেছে। তার দৃষ্টিতে স্বদেশী এমবাপেই ভবিষ্যতের সেরা ফুটবলার হওয়ার জন্য সবচেয়ে উপযুক্ত। যোগ্যতার ছাপ রেখে অল্প বয়সেই তারকাখ্যাতি মিলেছে তার। ফ্রান্সের হয়ে ২০১৮ বিশ্বকাপের শিরোপা জিতেছেন, প্যারিস সেইন্ট জার্মেইতে (পিএসজি) দেখিয়ে চলেছেন ধারাবাহিকতা। একই ক্লাবে খেলেন নেইমার। ২১ বছর বয়সী এমবাপের পাশাপাশি তার কথাও উল্লেখ করেছেন ওয়েঙ্গার।

ব্রিটেনের রেডিও স্টেশন টকস্পোর্টসকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘আমরা তাদের (মেসি-রোনালদো) মতো খেলোয়াড় কখনোই দেখিনি। তারা যেকোনো জটিল পরিস্থিতিতে দারুণ সৃজনশীল কিছু করে দেখাতে পারেন। এই খেলোয়াড়রা এখন (তাদের ক্যারিয়ারের) শেষের পথে এগোচ্ছেন- রোনালদো, মেসি- তাই এখন পরবর্তী প্রজন্মের দিকে তাকানোর সময়।’

‘তবে পরবর্তী প্রজন্ম সম্ভবত ফরাসিদের। এই মুহূর্তে যদি বিবেচনা করি, এমবাপে ভবিষ্যতের সেরা খেলোয়াড় হতে পারেন। আর নেইমারও অবশ্যই।’

ফ্রান্সের সঙ্গে আগামীর সেরা দল হিসেবে ইংল্যান্ডের আবির্ভূত হওয়ার জোরালো সম্ভাবনাও দেখছেন ৭০ বছর বয়সী ওয়েঙ্গার। টানা দীর্ঘ ২২ বছর প্রশিক্ষণ দিয়ে ২০১৮ সালে ইংলিশ ক্লাব আর্সেনালের দায়িত্ব ছাড়া এই কোচ জানিয়েছেন, ‘ইংল্যান্ডের এখন ভালো সুযোগ আছে। তারা যুব পর্যায়ে খুব ভালো করছে। তারা (২০১৮ রাশিয়া) বিশ্বকাপে গ্যারেথ সাউথগেটের অধীনে দুর্দান্ত খেলেছে। আমি আশা করেছিলাম যে, (স্থগিত হয়ে যাওয়া ২০২০) ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে তারা অন্যতম সেরা প্রতিযোগী হতে পারবে।’

Comments

The Daily Star  | English

Electric vehicles etching their way into domestic automobile industry

The automobile industry of Bangladesh is seeing a notable shift towards electric vehicles (EVs) with BYD Auto Co Ltd, the world’s biggest EV maker, set to launch its Seal model on the domestic market.

7h ago