যেসব জায়গায় বাংলাদেশের উন্নতি দেখছেন দু প্লেসি

প্রতিপক্ষ হিসেবে বাংলাদেশকে ২০১১ সালে প্রথমবার পেয়েছিলেন ফাফ দু প্লেসি। এরপর তিন সংস্করণ মিলিয়ে নানান সময়ে খেলেছেন আরও ১৩ বার। সময়ে সময়ে বাংলাদেশ দলের তফাৎ চোখে পড়েছে তার। দক্ষিণ আফ্রিকার সাবেক এই অধিনায়কের মতে দু’একজনের উপর নির্ভরতা কমিয়ে বাংলাদেশ এখন খেলে দল হিসেবে।
faf du plessis
ফাইল ছবি: এএফপি

প্রতিপক্ষ হিসেবে বাংলাদেশকে ২০১১ সালে প্রথমবার পেয়েছিলেন ফাফ দু প্লেসি। এরপর তিন সংস্করণ মিলিয়ে নানান সময়ে খেলেছেন আরও ১৩ বার। সময়ে সময়ে বাংলাদেশ দলের তফাৎ চোখে পড়েছে তার। দক্ষিণ আফ্রিকার সাবেক এই অধিনায়কের মতে  দু’একজনের উপর নির্ভরতা কমিয়ে বাংলাদেশ এখন খেলে দল হিসেবে।

বাংলাদেশের বিপক্ষে অল্প কিছু ম্যাচেই পরিসংখ্যান বেশ দুর্দান্ত দু প্লেসির। ৪ টেস্টে ১৪৫ গড়ে করেছেন ২৯০ রান। ৮ ওয়ানডেতে ৬৩ গড়ে ৩১৫ রান, আর দুই টি-টোয়েন্টিতে ৯৫ গড়ে ৯৫ রান!

বুধবার নিজের নিয়মিত অনলাইন লাইভ আড্ডায় দু প্লেসিকে সংযুক্ত করে আগের বাংলাদেশ আর এখনকার বাংলাদেশ দলের তফাৎ জানতে চেয়েছিলেন তামিম ইকবাল।

জবাবে বিস্ফোরক এই প্রোটিয়া ব্যাটসম্যান প্রথমেই খুঁজে পেলেন দল হিসেবে তামিমদের দাঁড়িয়ে যাওয়া,  ‘তখন বাংলাদেশ দুই-একজনের ওপর নির্ভর করে খেলত। ওদের আউট করলেই কাজ সহজ হয়ে যেত। এখন দলটা তৈরি হয়ে গেছে, অনেক পারফর্মার উঠে এসেছে। স্পিনারদের শক্তি তো আছেই। সাকিব বরাবরই দারুণ ছিল, এখন বেশ কয়েকজন স্পিনার আছে।’

এই কবছরে পেস আক্রমণেও বাংলাদেশের উন্নতি দু প্লেসির নজর কেড়েছে, তার চোখে বাংলাদেশের ব্যাটসম্যানরাও এখন যথেষ্ট পরিণত,   ‘বাংলাদেশের পেসাররাও উন্নতি করেছে। উপমহাদেশের দলগুলোর জন্য এটা বড় বিষয়। দেশের বাইরে গেলে পেস আক্রমণ কত ভাল এটা গুরুত্বপূর্ণ হয়। অনেক বেশি খেলতে পারছ বলে তোমাদের ব্যাটিংও এখন অনেক ভালো হয়েছে।’

Comments

The Daily Star  | English
40% broadband connections restored

Most broadband connections likely to be restored today: ISPAB

40 percent restored so far, says president of Internet Service Providers Association

1h ago