‘ধোনির অধিনায়কত্বের তরিকা একেবারে ভিন্ন’

সবাই ভাবে একরম, মহেন্দ্র সিং ধোনি ভাবেন অন্যরকম। নিজের ভাবনার উপর শতভাগ আস্থা রেখে যেকোনো সাহসী সিদ্ধান্ত নিতেও পিছপা হন না। অধিনায়ক হিসেবে ধোনিকে অন্য সবার চেয়ে আলাদা মনে করেন ফাফ দু প্লেসি।
faf du plessis and ms dhoni
ছবি: টুইটার

সবাই ভাবে একরম, মহেন্দ্র সিং ধোনি ভাবেন অন্যরকম। নিজের ভাবনার উপর শতভাগ আস্থা রেখে যেকোনো সাহসী সিদ্ধান্ত নিতেও পিছপা হন না। অধিনায়ক হিসেবে ধোনিকে অন্য সবার চেয়ে আলাদা মনে করেন ফাফ দু প্লেসি।

বুধবার রাতে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের সঙ্গে অনলাইন আড্ডায় যোগ দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক দু প্লেসি। দুই ক্রিকেটারের আড্ডায় অধিনায়কত্ব বিষয়ে অবধারিতভাবে উঠে আসে ধোনির নাম।

আইপিএলে ২০১২ থেকে ধোনির সঙ্গে চেন্নাই সুপার কিংসে (সিএসকে) খেলছেন দু প্লেসি। তামিমই তাই প্রসঙ্গটা তোলেন, ‘চেন্নাইতে তুমি অনেক বছর ধরে খেলছ, আমি চেন্নাইর একজন বড় ভক্ত। ধোনি এবং চেন্নাই নিয়ে যদি কিছু বল।’ 

জবাবে সাত মৌসুম সিএসকেতে খেলা দু প্লেসি জানান প্রথম দুই মৌসুম বিস্তর ব্যাপার শিখতে পেরেছেন তিনি,  ‘খুবই ভাগ্যবান আসলে সিএসকেতে খেলতে পেরে। আমি বিশ্বাস করি অন্যদের থেকে অধিনায়কত্বের ব্যাপারটা শেখার আছে অনেক। এভাবে নিজের ঘরানা খুঁজে পাওয়া যেতে পারে। আমি প্রথম দুই বছর ওখানে কেবল শিখেছি। স্টিভেন ফ্লেমিং আর ধোনির কাছ থেকে। কারণ দুজনেই দারুণ অধিনায়ক।

দীর্ঘ সময় ধোনিকে কাছ থেকে দেখার অভিজ্ঞতা থেকে দু প্লেসি জানান চিরায়ত পন্থায় কখনই এগিয়ে যান না ধোনি। দুর্দান্ত ক্রিকেট মস্তিষ্ক কাজে লাগিয়ে তাৎক্ষণিক সাহসের উপর ভর করেই চলে তার কাপ্তানি,  ‘আমি একদম ভিন্ন ধোনিকে দেখেছি। আমাদের প্রচলিত যেসব ধারণা আছে যে অধিনায়ক প্রচুর কথা বলবে, টিম মিটিংয়ে কৌশল নির্ধারণ হবে ইত্যাদি ইত্যাদি। কিন্তু ধোনি এসব কিছু করত না। সে ছিল ভিন্নরকম। টিম মিটিংয়ের এসব আনুষ্ঠানিকতায় খুব বেশি আস্থাশীল ছিল না। সে তাৎক্ষণিক সিদ্ধান্তের উপর নির্ভর করে চলত। দুর্দান্ত এক ক্রিকেট মস্তিষ্ক ওর।’

‘সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে ও তার নিজের বুদ্ধি আর সাহসের উপর ভর করে। অবশ্যই সে খুব শান্ত মেজাজের। আর এরকম ভালো ফিনিশারের সঙ্গে আমি কোথাও খেলিনি। সে জানে কখন আগ্রাসনে যেতে হবে, কখন নিজেকে দমিয়ে রাখতে হবে। নিজের সিদ্ধান্ত নিয়ে অবিশ্বাস্য সাহস তার সবচেয়ে বড় শক্তি। নিজের খেলাটা সবচেয়ে ভালো বুঝে।’

তামিম একমত পোষন করে বলেন, 'হ্যাঁ আমিও দেখেছি, সবাই ভাবে একরকম, সে ভাবে আলাদা। এবং কীভাবে কীভাবে জানি সে সফল হয়ে যায়।'

পরিসংখ্যানেও ভারতে ইতিহাসের সফলতম অধিনায়ক ধোনি। টি-টোয়েন্টি ও ওয়ানডেতে দেশকে জিতিয়েছেন দুটো বিশ্বকাপ। আইপিএলে তার নেতৃত্বে চেন্নাই ৮বার ফাইনালে উঠে ৩বার শিরোপা জিতেছে। 

 

Comments