মার্কিন করোনা গবেষকদের তথ্য চুরির চেষ্টা করছে চীন: যুক্তরাষ্ট্র

চীনের বিরুদ্ধে করোনাভাইরাস নিয়ে গবেষণা-তথ্য চুরির অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র।
Corona in Vatican
ভ্যাটিক্যানের সেন্ট পিটারস ব্যাসিলিকার ভেতরে প্রতিরক্ষামূলক পোশাকে এক কর্মী। ১৫ মে ২০২০। ছবি: রয়টার্স

চীনের বিরুদ্ধে করোনাভাইরাস নিয়ে গবেষণা-তথ্য চুরির অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন গোয়েন্দা সংস্থা জানায়, হ্যাকিংয়ের মাধ্যমে কোভিড-১৯ নিয়ে গবেষণা করছে এমন সংস্থাগুলোর তথ্য চুরির চেষ্টা চালানো হচ্ছে। এসব হ্যাকাররা চীন সরকারের সঙ্গে সংশ্লিষ্ট বলেও অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র।

বিবিসি জানায়, যুক্তরাষ্ট্রের ফেডারেল ইনভেস্টিগেশন ব্যুরোর (এফবিআই) মতে, নতুন করোনাভাইরাসের ভ্যাকসিন, চিকিৎসা পদ্ধতি ও শনাক্তকরণ পরীক্ষা নিয়ে যেসব মার্কিন সংস্থা গবেষণা চালাচ্ছে তাদের তথ্য চুরির চেষ্টা চলছে।

গত বুধবার এফবিআই ও সাইবার নিরাপত্তা বিভাগ (ডিএইচএস) যৌথ বিবৃতিতে এ সম্পর্কে সর্তকতা প্রকাশ করেছে। তারা জানান, কোভিড-১৯ ভ্যাকসিন নিয়ে কাজ করা স্বাস্থ্যসেবা, ফার্মাসিউটিক্যাল ও গবেষণা সংস্থাগুলোকে সতর্ক থাকতে হবে। তারা এখন হ্যাকারদের মূল টার্গেট। সাইবার চোররা এ বিষয়ক গুরুত্বপূর্ণ নথি চুরির চেষ্টা করছে।

এর আগে, গত সোমবার সংবাদ সম্মেলনে চীনের বিরুদ্ধে সাইবার হামলার অভিযোগ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

প্রেসিডেন্ট ট্রাম্পের সেই অভিযোগ প্রত্যাখ্যান করে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, ‘চীন করোনাভাইরাসের চিকিৎসা ও ভ্যাকসিন গবেষণায় বিশ্বে নেতৃত্ব দিচ্ছে। কোনো প্রমাণ ছাড়া গুজব ও অপবাদ দিয়ে চীনের বিরুদ্ধে এমন অভিযোগ করা অনৈতিক।’

গত ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম নতুন করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়। শুরু থেকেই করোনাভাইরাস নিয়ে পরষ্পরকে দোষারোপ করে আসছে চীন ও যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা অনিয়ন্ত্রিতভাবে বাড়তে থাকলে মহামারির পরিস্থিতির জন্য চীনকেই দায়ী করেন ট্রাম্পসহ অন্য মার্কিন নেতারা।

এদিকে, চীনও মার্কিন নেতাদের অভিযোগ প্রত্যাখ্যান করে ক্রমাগত পাল্টা অভিযোগ তুলছে। মহামারির মধ্যে এই দুই দেশের সম্পর্কের অবনতির কারণে ভবিষ্যতে বিশ্ব রাজনীতিতে বিরূপ প্রভাব পড়বে বলেও মনে করছেন বিশ্লেষকরা।

Comments

The Daily Star  | English
BNP postpones April 26 rally

Police raiding BNP's Nayapaltan office

Police have started raiding BNP's Nayapaltan headquarters

22m ago