অভিষেকে ভারতকে গুঁড়িয়ে দেওয়ার সুফল পেলেন নিউজিল্যান্ডের জেমিসন

জেমিসনের পাশাপাশি প্রথমবারের মতো কেন্দ্রীয় চুক্তির প্রস্তাব পেয়েছেন বাঁহাতি স্পিনার এজাজ প্যাটেল ও বাঁহাতি ব্যাটসম্যান ডেভন কনওয়ে, যার এখনও কিউইদের জার্সিতে খেলার অভিজ্ঞতা হয়নি।
kyle jamieson final
কাইল জেমিসন। ছবি: আইসিসি

গেল ফেব্রুয়ারিতে অভিষেক টেস্টের প্রথম ইনিংসে ৪ উইকেট। সাদা পোশাকে পরের ম্যাচে প্রথমবারের মতো ৫ উইকেট নেওয়ার স্বাদও মেলে। ভারতের বিপক্ষে ওই টেস্ট সিরিজে বল হাতে নিজের দক্ষতার প্রমাণ রেখেছেন কাইল জেমিসন। দারুণ পারফরম্যান্সের সুফল পেতে খুব বেশিদিন অপেক্ষা করতে হলো না নিউজিল্যান্ডের এই দীর্ঘদেহী ডানহাতি পেসারকে। দেশটির ক্রিকেট বোর্ডের নতুন কেন্দ্রীয় চুক্তির প্রস্তাব পেয়েছেন তিনি।

২৫ বছর বয়সী জেমিসনের পাশাপাশি প্রথমবারের মতো কেন্দ্রীয় চুক্তির প্রস্তাব পেয়েছেন বাঁহাতি স্পিনার এজাজ প্যাটেল ও বাঁহাতি ব্যাটসম্যান ডেভন কনওয়ে, যার এখনও কিউইদের জার্সিতে খেলার অভিজ্ঞতা হয়নি। তাদেরকে জায়গা দিতে গিয়ে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন তিনজন। দুই ব্যাটসম্যান কলিন মানরো ও জিত রাভাল এবং গেল জানুয়ারিতে লাল বলের ক্রিকেটকে বিদায় জানানো লেগ স্পিনার টড অ্যাস্টলকে চুক্তিবদ্ধ হওয়ার প্রস্তাব দেওয়া হয়নি।

ঘরের মাটিতে ভারতের বিপক্ষে ওয়ানডে দিয়ে গেল ফেব্রুয়ারিতে আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছেন জেমিসন। এরপর টেস্ট সিরিজে নাকানিচোবানি খাওয়ান বিরাট কোহলিদের। দ্বিতীয় টেস্টে হন ম্যাচসেরা।

গেল ১৮ মাস ধরে নিউজিল্যান্ডের টেস্ট দলের সঙ্গে আছেন ৩১ বছর বয়সী এজাজ। কিউইরা অবশ্য তাকে বিদেশের মাটিতেই বেশি ব্যবহার করেছে।

২৮ বছর বয়সী কনওয়ের গল্পটা বেশ চমকপ্রদ। তার জন্ম দক্ষিণ আফ্রিকাতে। সেখানেই বেড়ে ওঠা, ক্রিকেটকে ক্যারিয়ার হিসেবে নেওয়া। কিন্তু জাতীয় দলে ঢোকার রাস্তা মিলছিল না। তাই ২০১৭ সালে কনওয়ে পাড়ি জমান নিউজিল্যান্ডে। লক্ষ্য, ব্যর্থতা ঝেড়ে ফেলে সাফল্যের খোঁজ করা। প্রত্যাশা পূরণ হয়েছে তার। নিজেকে নতুন করে ফিরে পাওয়া কনওয়ে উপহার দিয়ে চলেছেন বিস্ময়কর নৈপুণ্য। গেল দুই মৌসুমে দ্বীপদেশটির ঘরোয়া ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহক হওয়ার কৃতিত্ব দেখিয়েছেন তিনি।

আইসিসি ইতোমধ্যে কনওয়েকে নিউজিল্যান্ডের হয়ে খেলার অনুমতি দিয়েছে। তিনি আগামী অগাস্ট থেকে আন্তর্জাতিক পর্যায়ে কিউইদের প্রতিনিধিত্ব করতে পারবেন।

কেন্দ্রীয় চুক্তির প্রস্তাব পেয়েছেন মোট ২০ ক্রিকেটার। নিউজিল্যান্ডের পেশাদার ক্রিকেটারদের সংগঠনের সঙ্গে দেশটির বোর্ডের চুক্তির শর্ত অনুযায়ী, আগামী ২২ মের মধ্যে তাদেরকে প্রস্তাব গ্রহণ বা বর্জনের সিদ্ধান্ত জানাতে হবে। আর নতুন চুক্তির মেয়াদ শুরু হবে আগামী ১ অগাস্ট থেকে।

নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের ২০২০-২১ মৌসুমের জন্য প্রস্তাবিত কেন্দ্রীয় চুক্তির খেলোয়াড়দের তালিকা: টম ব্লানডেল, ট্রেন্ট বোল্ট, ডেভন কনওয়ে, কলিন ডি গ্র্যান্ডহোম, লোকি ফার্গুসন, মার্টিন গাপটিল, ম্যাট হেনরি, কাইল জেমিসন, টম ল্যাথাম, হেনরি নিকোলস, জেমস নিশাম, এজাজ প্যাটেল, মিচেল স্যান্টনার, ইশ সোধি, টিম সাউদি, রস টেইলর, নিল ওয়াগনার, বিজে ওয়াটলিং, কেন উইলিয়ামসন, উইল ইয়ং।

Comments

The Daily Star  | English

US supports a prosperous, democratic Bangladesh

Says US embassy in Dhaka after its delegation holds a series of meetings with govt officials, opposition and civil groups

1h ago