ঘূর্ণিঝড় থেকে বাঁচাতে ২০ মের মধ্যে কৃষকদের ঘরে ধান তুলতে নির্দেশনা

আগামী ২০ মের মধ্যে কৃষকদের ঘরে সব ধান তুলে আনতে নির্দেশনা দিয়েছেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শাহ কামাল।
Chandpur_DS_Map
স্টার অনলাইন গ্রাফিক্স

আগামী ২০ মের মধ্যে কৃষকদের ঘরে সব ধান তুলে আনতে নির্দেশনা দিয়েছেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শাহ কামাল।

দায়িত্ব পাওয়ার ২৫ দিন পর গতকাল শনিবার বিকেলে চাঁদপুর সার্কিট হাউজে জেলা প্রশাসন আয়োজিত তার প্রথম সভায় তিনি এই আহ্বান জানান। তিনি বলেন, ‘করোনা মহামারির মতো দুর্যোগ মোকাবিলার মধ্যেই নতুন করে সিডর-আইলার মতো ভয়াবহ আরেক দুর্যোগ আমাদের তারা করছে। এ জন্য সরকারের পক্ষ সবধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।’

এ সময় তিনি চাঁদপুরে লকডাউন না মানার বিষয়ে ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘আগামীকাল (রোববার) থেকে আগামী ৩১ মে পর্যন্ত চাঁদপুর শহরে সব ধরনের যাত্রীবাহী সিএনজি, অটোবাইক ও ব্যাটারি চালিত রিক্সা চলাচল বন্ধ থাকবে। তবে এ সময় এসব যান চালকদের সরকারের পক্ষ থেকে ২০ কেজি করে ত্রাণ দেওয়ার ঘোষণা দেন। এই ত্রাণ বিতরণে চাঁদপুর জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন মেয়রের সঙ্গে সমন্বয় করবেন।

বৈঠকে তিনি চাঁদপুরে ত্রাণ বিতরণ কার্যক্রম, শহরের আইনশৃঙ্খলা ও করোনা প্রতিরোধ কার্যক্রম নিয়ে সন্তোষ প্রকাশ করলেও এসব কাজে আরও সমন্বয় করার জন্য সবার প্রতি আহ্বান জানান।

ত্রাণ কার্যক্রমে কোনো অনিয়মকারীকে ছাড় দেওয়া হবে না বলেও হুশিয়ার করেন তিনি। ত্রাণ সচিব তিনি আশ্বস্ত করেন, চাঁদপুরে আগামী জুন পর্যন্ত খেটে খাওয়া কর্মহীন অসহায় মানুষের মাঝে ত্রাণ বিতরণ কার্যক্রম অব্যাহত থাকবে।

সভায় বিভিন্ন উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা পরিষদ চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, পিআইওরা ত্রাণ তৎপরতা নিয়ে টেলি কনফারেন্সে যোগ দেন। এ সময় তিনি অসহযোগিতার জন্য শাহরাস্তি উপজেলা নির্বাহী কর্মকর্তার প্রতি ক্ষোভ প্রকাশ করে জেলা প্রশাসককে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন।

সভায় উপস্থিত থেকে ত্রাণ তৎপরতা, আইনশৃঙ্খলা ও করোনা নিয়ে বক্তব্য রাখেন পুলিশ সুপার মো. মাহবুবুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান, সিভিল সার্জন ডা. মো. সাখাওয়াত উল্লাহ, জেলা পরিষদ চেয়ারম্যান ওচমান গনি পাটোয়ারী, জেলা আওয়ামী লীগ সভাপতি ও পৌর মেয়র নাসির উদ্দিন আহমেদ, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আবু নঈম দুলাল পাটোয়ারী, এনএসআই যুগ্ম পরিচালক আজিজুল হাকিম, আওয়ামী লীগ নেতা জিল্লুর রহমান জুয়েল, হাইমচর উপজেলা চেয়ারম্যান নূর হোসেন পাটওয়ারী, চাঁদপুর প্রেসক্লাব সাধারণ সম্পাদক আহসান উল্লাহ প্রমুখ।

Comments

The Daily Star  | English
Dhaka Airport Third Terminal: 3rd terminal to open partially in October

Dhaka airport's terminal-3 to open in Oct

The much anticipated third terminal of the Dhaka airport is likely to be fully open in October, multiplying the passenger and cargo handling capacity.

3h ago