বেতন-বোনাসের দাবিতে গাজীপুরে পোশাক শ্রমিকদের অবরোধ

গাজীপুর সদর উপজেলার বাঘেরবাজার এলাকার চৌধুরী গ্রুপের তিনটি পোশাক কারখানায় চলতি মাসের বেতন ও ঈদ বোনাসের দাবিতে বিক্ষোভ সড়ক অবরোধ করেছেন শ্রমিকেরা।
মে মাসের বেতন ও ঈদ বোনাসের দাবিতে গাজীপুরে বাঘেরবাজার এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে পোশাক শ্রমিকদের অবরোধ। ছবি: স্টার

গাজীপুর সদর উপজেলার বাঘেরবাজার এলাকার চৌধুরী গ্রুপের তিনটি পোশাক কারখানায় চলতি মাসের বেতন ও ঈদ বোনাসের দাবিতে বিক্ষোভ সড়ক অবরোধ করেছেন শ্রমিকেরা।

মঙ্গলবার দুপুর ১টা থেকে শ্রমিকেরা বিক্ষোভ শুরু করেন। শ্রমিকদের অভিযোগ, পুলিশ তাদের ওপর লাঠিচার্জ ও কাঁদানে গ্যাস ছুড়েছে।

বিক্ষোভকারীরা জানান, মে মাসের আংশিক বেতন ও বোনাস দেওয়া হবে না মালিক পক্ষ থেকে এমন ঘোষণার কথা গত দুই দিন ধরে শ্রমিকদের মধ্যে ছড়ায়। মঙ্গলবার দুপুর ১টার পর উৎপাদন বন্ধ করে তিনটি কারখানার কমপক্ষে আট হাজার শ্রমিক বিক্ষোভ দেখাতে কারখানার বাইরে এসে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে। দুপুর আড়াইটার দিকে বিক্ষোভকারীদের ওপর পুলিশ লাঠিচার্জ ও কাঁদানে গ্যাস ছোড়ে। এতে কমপক্ষে শতাধিক নারী শ্রমিক আহত হন। মহাসড়কের দুই পাশে যানবাহনের দীর্ঘ সারি তৈরি হয়।

ওই গ্রুপের ইভিটেক্স অ্যাপারেলস ও ফ্যাশন লিমিটেডের মহাব্যবস্থাপক শেখ মনিরুজ্জামান সাংবাদিকদের জানান, মে মাস এখনও শেষ হয়নি। বোনাস না দেওয়ার তথ্যটি অপপ্রচার। সরকারি নির্দেশে আমরা অর্ধেক বোনাস দেয়ার ঘোষণা প্রতিটি ফ্লোরের শ্রমিকদের জানিয়ে দিয়েছি।

বিকেল সাড়ে ৪টায় গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের পরিদর্শক জাহাঙ্গীর হোসেন জানান, শ্রমিকদের বুঝিয়ে সড়ক অবরোধমুক্ত করার চেষ্টা চলছে। কাঁদানে গ্যাস নিক্ষেপ বা লাঠিচার্জের বিষয়টি আমাদের জানা নেই।

Comments

The Daily Star  | English
Summer vacation shortened

Schools, colleges to open June 26

The educational institutes will open on June 26 instead of July 2 to recover learning losses

2h ago