উখিয়ায় উদ্বোধন হচ্ছে ২০০ শয্যার কোভিড-১৯ হাসপাতাল

কক্সবাজারের উখিয়ায় চালু হতে যাচ্ছে ২০০ শয্যা বিশিষ্ট কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতাল।

কক্সবাজারের উখিয়ায় চালু হতে যাচ্ছে ২০০ শয্যা বিশিষ্ট কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতাল।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা-ইউএনএইচসিআর এর আর্থিক সহযোগিতায় ইতিমধ্যে হাসপাতালের নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। চিকিৎসা যন্ত্রপাতিসহ আনুসাঙ্গিক সবকিছু সংযোজনের কাজ ও শেষ হয়েছে।

ইউএনএইচসিআর সূত্রে জানা গেছে, আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা রিলিফ ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনায়  হাসপাতালের অবকাঠামো নির্মাণ, মেডিকেল যন্ত্রপাতিসহ আনুসাঙ্গিক সকল কাজ করেছে দেশের এনজিও ব্র্যাক। এ হাসপাতালে এক শিফটে ৫০ জন করে প্রতিদিন তিন শিফটে ১৫০ জন চিকিৎসক, নার্স, বয়, আয়া, মেট্রনসহ চিকিৎসাকর্মী দায়িত্ব পালন করবেন।

হাসপাতালের চিকিৎসাকর্মীদের আবাসনের জন্য উখিয়ার সাগর তীরবর্তী ইনানীর একটি বড় আবাসিক হোটেল দীর্ঘমোয়াদী চুক্তিতে ভাড়া নেওয়া হয়েছে। হাসপাতালে সার্বক্ষণিক সেবা প্রদানের জন্য তিনটি অ্যাম্বুলেন্স থাকবে। এ ছাড়া চিকিৎসক ও অন্যান্য কর্মীদের যাতায়াতের জন্য আলাদা যানবাহনের ব্যবস্থা থাকবে। ইতিমধ্যে চিকিৎসক ও চিকিৎসাকর্মীরা হাসপাতালে চলে এসেছেন। রোগী ভর্তি করা হবে শুক্রবার থেকে। রোগী ব্যবস্থাপনা বিষয়ে জেলা প্রশাসন, জেলা স্বাস্থ্য বিভাগ, আরআরআরসি কার্যালয় ও ইউএনএইচসিআর সমন্বয় করবে।

কক্সবাজার জেলার সিভিল সার্জন মো. মাহবুবুর রহমান বলেন, বর্তমানে কক্সবাজারের রামু ও চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৫০ শয্যা করে ১০০ শয্যার কোভিড হাসপাতাল চালু রয়েছে। এ দুই হাসপাতালে স্থান সংকুলান না হলে করোনা রোগীদের উখিয়ায় ২০০ শয্যার কোভিড হাসপাতালে পাঠানো হবে। এ হাসপাতালে স্থানীয়দের পাশাপাশি রোহিঙ্গাদের চিকিৎসা হবে।

কক্সবাজার জেলা সদর থেকে ৩৫কিলোমিটার দূরে উখিয়া সদরের উখিয়া কলেজের দক্ষিণ পাশে কক্সবাজার-টেকনাফ মহাসড়কের সাথে এ হাসপাতালটি গড়ে তোলা হয়েছে।

Comments

The Daily Star  | English
Bangladesh lacking in remittance earning compared to four South Asian countries

Remittance hits eight-month high

In February, migrants sent home $2.16 billion, up 39% year-on-year

1h ago