বলে লালা লাগানোর অভ্যাস বদলাতে সময় লাগবে: অশ্বিন

আইসিসির সভায় এটি নিষিদ্ধ হয়ে গেলে বদলাতে হবে বোলার-ফিল্ডারদের অনেকদিনের অভ্যাস। কমে যাবে একটি অস্ত্রও। এজন্য বল চকচকে করতে বিকল্পও চাওয়া শুরু করেছেন বোলাররা। আর ভারতীয় অফ স্পিনার রবীচন্দ্রন অশ্বিন মনে করেন, লালা লাগানো হুট করেই থামিয়ে দেওয়া হবে মুশকিল।
Ravichandran Ashwin

করোনাভাইরাসের ধাক্কায় স্বাস্থ্য সুরক্ষায় লালা লাগিয়ে বল শাইন করা নিষিদ্ধের সুপারিশ করেছে আইসিসি ক্রিকেট কমিটি। আইসিসির সভায় এটি নিষিদ্ধ হয়ে গেলে বদলাতে হবে বোলার-ফিল্ডারদের অনেকদিনের অভ্যাস। কমে যাবে একটি অস্ত্রও। এজন্য বল চকচকে করতে বিকল্পও চাওয়া শুরু করেছেন বোলাররা। আর ভারতীয় অফ স্পিনার রবীচন্দ্রন অশ্বিন মনে করেন, লালা লাগানো হুট করেই থামিয়ে দেওয়া হবে মুশকিল।

বুধবার আইপিএলে তার নতুন দল দিল্লি ক্যাপিটালসের ইন্সটাগ্রাম লাইভে আড্ডা দেন অশ্বিন। অনুমিতভাবেই আসে লালা নিষিদ্ধের ইস্যু। অশ্বিনের মত, এই নিয়ম চালু হলেও বাস্তবায়ন করতে লাগবে সময়,  ‘বলে লালা  লাগানোটা আমার কাছে খুব স্বাভাবিক একটা ব্যাপার। এই অভ্যাস বদলাতে সময় লাগবে। তবু বলব নিয়ম হয়ে গেলে এরসঙ্গে আমাদের কোনভাবে মানিয়ে নিতে হবে।’

লালার মতো বদলে যেতে পারে ক্রিকেট মাঠের চেনা আরেক দৃশ্য। এখন উইকেট পেলেই সবাই হাই-ফাইভ করেন, জড়ো হয়ে চলে উৎসব। অশ্বিন মনে করেন এই দৃশ্য বদলে ফিরতে পারে সত্তর-আশির দশক,  ‘সত্তর-আশি দশকে দেখতাম উইকেট নেওয়ার পর সকলে দূরে দূরে দাঁড়িয়ে তালি মারত। হাই-ফাইভ বা রিস্ট পাম্প পরে এসেছে। এখন আমাদের হয়ত পুরনো সময়ে ফিরতে হবে।’

এর আগে লালা ব্যবহার নিষিদ্ধ নিয়ে প্রতিক্রিয়া জানান অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স আর জস হ্যাজেলউড। কামিন্সের চাওয়া লালা ব্যবহার বন্ধ করলে বিকল্প যেন দেওয়া হয় বোলারদের। আর হ্যাজেলউড বলেন, তিনি এই নিয়মের  পক্ষে নন। এছাড়া তার মতে,  কেউ লালা লাগাচ্ছে কিনা তা দেখা আম্পায়ারদের জন্য দুরূহ  হবে।

Comments

The Daily Star  | English

Lucky’s sources of income, wealth don’t add up

Laila Kaniz Lucky is the upazila parishad chairman from Raypura upazila of Narshingdi and a retired teacher of a government college.

2h ago