লালা নিষিদ্ধ করলে ক্রিকেট 'বিরক্তিকর' হয়ে উঠবে: স্টার্ক

স্বাস্থ্য ঝুঁকির কথা মাথায় রেখে বল শাইন করতে মুখের লালা ব্যবহার নিষিদ্ধের সুপারিশ করেছে আইসিসি ক্রিকেট কমিটি। শেষ পর্যন্ত নিষিদ্ধ হওয়ার সম্ভাবনাই বেশি। তবে এমনটা হলে ক্রিকেট তার জৌলুস হারাবে বলে মনে করেন অস্ট্রেলিয়ান পেসার মিচেল স্টার্ক। এতে ক্রিকেটটাই বিরক্তিকর হয়ে যেতে পারে বলে মনে করে এ অজি তারকা।
mitchell starc
মিচেল স্টার্ক। ছবি: এএফপি

স্বাস্থ্য ঝুঁকির কথা মাথায় রেখে বল শাইন করতে মুখের লালা ব্যবহার নিষিদ্ধের সুপারিশ করেছে আইসিসি ক্রিকেট কমিটি। শেষ পর্যন্ত নিষিদ্ধ হওয়ার সম্ভাবনাই বেশি। তবে এমনটা হলে ক্রিকেট তার জৌলুস হারাবে বলে মনে করেন অস্ট্রেলিয়ান পেসার মিচেল স্টার্ক। এতে ক্রিকেটটাই 'বিরক্তিকর' হয়ে যেতে পারে বলে মনে করে এ অজি তারকা।

বল সুইং করানোর জন্য বোলারদের লালা ব্যবহারটা খেলার অংশ হিসেবেই মনে করেন স্টার্ক, 'আমরা এটা হারাতে চাই না এমনকি কমাতেও চাই না। এমনটা হলে এর বদলে কিছু দিতে হবে। অন্যথায় লোকজন আর এটা দেখবে না এবং বাচ্চারা আর বোলার হওয়ার প্রতি আগ্রহী হয়ে উঠবে না।'

ঐতিহ্যগতভাবে ঘাম বা লালা ব্যবহার করে বলের এক দিক উজ্জ্বল করে বাতাসের গতিবিধি ব্যবহার করে ব্যাটসম্যানকে ধোঁকা দেওয়া কাজটা করে থাকেন বোলাররা। তাতে দারুণ জমে ওঠে ব্যাট বলের লড়াই। বোলাররা যদি এ কাজটা না করতে পারে তাহলে লড়াইটা এক পেশে হয়ে যাবে বলে মনে করেন স্টার্ক। এর প্রভাব তরুণ প্রজন্মের উপর পড়বে বলে মনে করেন তিনি।

সাম্প্রতিক সময়ে অস্ট্রেলিয়ায় ফ্ল্যাট উইকেট তৈরির উদাহরণ তুলে টেনে এনে, কেন ক্রিকেটটা বিরক্তিকর হয়ে উঠবে তার ব্যাখ্যা করেন স্টার্ক, 'গত কয়েক বছরে আমরা দেখেছি অস্ট্রেলিয়ায় আমার অনেক মাঠেই একেবারে ফ্ল্যাট উইকেট বানাতে। এখন যদি বলও সেখানে সোজা যায় তাহলে এ লড়াই একেবারেই বিরক্তিকর হবে।'

ভারতের সাবেক ক্রিকেটার অনিল কুম্বলের নেতৃত্বাধীন ক্রিকেট কমিটি কিছুদিন এক ভিডিও কনফারেন্সে করোনা পরবর্তী ক্রিকেটের নিরাপত্তায় কিছু সুপারিশের সিদ্ধান্ত নিয়েছে। আগামী জুনে আইসিসির সদস্য দেশগুলোর প্রধান নির্বাহীদের বৈঠকে এই সুপারিশ নিয়ে আলোচনা করা হবে। সেখানে নেওয়া হতে পারে চূড়ান্ত সিদ্ধান্ত।

তবে শেষ পর্যন্ত যদি লালা ব্যবহার নিষিদ্ধই করা হয় তাহলে এর পরিবর্তে ভিন্ন কিছু ব্যবহারের অনুমতি চান তিনি, 'বিশ্ব এখন একটা অস্বাভাবিক সময়ের মধ্য দিয়ে যাচ্ছে এবং তারা যদি লালা ব্যবহার নিষিদ্ধ করে তাহলে বল শাইন করতে ভিন্ন কিছু ব্যবহার করতে দেওয়ার কথাও ভাবতে হবে। অথবা উইকেট ফ্ল্যাট বানানো যাবে না কিংবা মোমের প্রলেপের কথা ভাবতে হবে।'

উল্লেখ্য, করোনাভাইরাসের এ সময়ে ক্রিকেটের এ সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠায় পরিস্থিতি বিবেচনা করে মোমের প্রলেপ দেওয়া বল প্রস্তুত করছে অস্ট্রেলিয়ার ক্রিকেট বল প্রস্তুতকারী কোম্পানি কুকাবুরা। মোমের এ প্রলেপ বৈধভাবে ব্যবহার করে ধরে রাখা যাবে বলের শাইন।

Comments

The Daily Star  | English

Be scared of humans, not snakes: PM

Suggesting caution, she says animals vital for ecological balance

22m ago