নারায়ণগঞ্জে গণসচেতনতায় সেনাবাহিনীর অভিযান

নারায়ণগঞ্জে করোনা পরিস্থিতি মোকাবেলায় সাধারণ মানুষের মাঝে গণসচেতনতা সৃষ্টি করতে অভিযান চালিয়েছে সেনা সদস্যরা। এ সময় সামাজিক দূরত্ব বাজায় রাখা, স্বাস্থ্যবিধি মেনে চলা ও মাস্কবিহীন মানুষকে মাস্ক ব্যবহারে বাধ্য করেন তারা।
নারায়ণগঞ্জে গণসচেতনতায় সেনাবাহিনীর অভিযান। ছবি: সংগৃহীত

নারায়ণগঞ্জে করোনা পরিস্থিতি মোকাবেলায় সাধারণ মানুষের মাঝে গণসচেতনতা সৃষ্টি করতে অভিযান চালিয়েছে সেনা সদস্যরা। এ সময় সামাজিক দূরত্ব বাজায় রাখা, স্বাস্থ্যবিধি মেনে চলা ও মাস্কবিহীন মানুষকে মাস্ক ব্যবহারে বাধ্য করেন তারা।

আজ বুধবার সকাল ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত শহরের চাষাঢ়া গোল চত্বর এলাকায় ওই অভিযান চালায় সেনা সদস্যরা। তবে এ সময় কাউকে জরিমানা কিংবা শাস্তি দেওয়া হয়নি।

সরেজমিনে দেখা যায়, চাষাঢ়া গোল চত্বরের চার দিকে সেনা সদস্যরা অবস্থান নেয়। এ সময় যারা মাস্কবিহীন চলাচল করছিলেন তাদের তাদের থামিয়ে দেন। পরে দোকান থেকে মাস্ক কিনতে বাধ্য করেন এবং করোনা রোধে মাস্ক ব্যবহারের কারণ জানান। এভাবে প্রায় ৩০ মিনিট গণসচেতনতা অভিযান চলে। পরে শহরের পাইকারি ও খুচরা বিক্রির দিগুবাবু বাজারে সামাজিক দূরত্ব বজায় রাখতে অভিযান চালায় সেনা সদস্যরা। 

অভিযানের নেতৃত্ব দেওয়া সেনাবাহিনীর ক্যাপ্টেন এম ওয়ালিউল্লাহ আরেফিন দ্য ডেইলি স্টারকে বলেন, ‘আজকে আমরা সকাল ১০টা থেকে চাষাঢ়া মোড়, সাইনবোর্ড, শিমরাইল ও মদনপুর এলাকায় গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে অভিযান পরিচালনা করি। কাউকে জরিমানা কিংবা শাস্তি দেওয়া হয়নি। আমরা তাদের মাস্ক ব্যবহার করতে বলেছি। এ ছাড়াও, বাজারে যাতে ভিড় কমাতে ও সামাজিক দূরত্ব বজায় রাখতে দ্বিগুবাবু বাজারে অভিযান পরিচালনা করা হয়।’

তিনি আরও বলেন, ‘আমরা গত মার্চ থেকেই এ গণসচেতনতার কার্যক্রম চালিয়ে আসছি। আমাদের কার্যক্রম থেমে নেই। ঈদের দিনও আমরা অভিযান পরিচালনা করেছি। মানুষ আবারও কিছুটা অসচেতন হয়ে পড়েছে। কিন্তু, এখনো করোনার সংক্রামণ কমেনি। তারপরও মানুষের মধ্যে সচেতনতা নেই। এখন মানুষ মাস্ক পরতে চাইছে না। আমরা আবারও মানুষকে সচেতন করতে জোরালোভাবে চেষ্টা করছি। আমাদের অভিযান নিয়মিত চলবে।’

উল্লেখ্য, নারায়ণগঞ্জে এ পর্যন্ত ৯ হাজার ৭৫৬ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এরমেধ্যে ২ হাজার ৪২৫ জনের করোনা শনাক্ত হয়েছে এবং ৭৫ জন মারা গেছেন। এ ছাড়া, সুস্থ হয়ে উঠেছেন ৬৯৪ জন।

Comments

The Daily Star  | English
Khaleda returns home

Pacemaker being implanted in Khaleda's chest: medical board

The BNP chairperson has been receiving treatment at the critical care unit (CCU) since she was admitted to the hospital early Saturday

31m ago