বসেছে পদ্মা সেতুর ৩০তম স্প্যান

বহুল প্রত্যাশিত পদ্মা সেতুর ৩০তম স্প্যানটি আজ বসানো হয়েছে। এতে সেতুর সাড়ে চার কিলোমিটার দৃশ্যমান হলো।
Padma Bridge
স্টার ফাইল ফটো

বহুল প্রত্যাশিত পদ্মা সেতুর ৩০তম স্প্যানটি আজ বসানো হয়েছে। এতে সেতুর সাড়ে চার কিলোমিটার দৃশ্যমান হলো।

মূল সেতুর প্রকল্প পরিচালক দেওয়ান মো. আব্দুল কাদের দ্য ডেইলি স্টারকে বলেন, এই স্প্যানটি সকাল ৯টা ৩৫ মিনিটে সেতুর শরীয়তপুরের জাজিরা প্রান্তে ২৬ ও ২৭ নম্বর খুঁটির উপর বসানো হয়েছে।

তিনি জানান, গতকাল শুক্রবার নির্মাণ ইয়ার্ড থেকে স্প্যানটি বসানোর জন্য নিয়ে যাওয়া হয়।

করোনাভাইরাস মহামারির মধ্যে দেশ যখন ভার্চুয়াল লকডাউনের মুখে তখন পদ্মা সেতুর এই কাজ চলছে।

মূল সেতু নির্মাণ করছে চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং করপোরেশন। নদী শাসনের কাজে নিয়োগ করা হয়েছে চীনের সিনোহাইড্রো করপোরেশনকে। দুটি সংযোগ সড়ক ও অবকাঠামো নির্মাণ করেছে বাংলাদেশের আবদুল মোনেম লিমিটেড।

এই সেতুর নির্মাণ কাজ তদারক করছে বাংলাদেশ সেনাবাহিনী, বুয়েট ও কোরিয়া এক্সপ্রেসওয়ে করপোরেশন অ্যান্ড অ্যাসোসিয়েটস। এই সেতু নির্মাণের ফলে দেশের বাণিজ্য, উন্নয়ন ও অর্থনৈতিক কার্যক্রম ব্যাপকভাবে বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

পদ্মা সেতু তৈরি হলে দেশের যোগাযোগ ব্যবস্থায় এক নতুন দিগন্তের সূচনা হবে এবং দক্ষিণাঞ্চলের ২১ জেলার প্রায় ছয় কোটি মানুষের জীবনযাত্রায় এক বৈপ্লবিক পরিবর্তন আসবে। শুধু তাই নয়, রাজধানী ঢাকাসহ সমগ্র দেশের সঙ্গে দক্ষিণাঞ্চলের সরাসরি যোগাযোগ স্থাপিত হবে। জিডিপি দেড় থেকে দুই শতাংশ বৃদ্ধি পাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Comments

The Daily Star  | English

Record job vacancies hurt govt services

More than a quarter of the 19 lakh posts in the civil administration are now vacant mainly due to the authorities’ reluctance to initiate the recruitment process.

8h ago